মঙ্গলবার   ০৭ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২৪ ১৪২৯   ১৬ রজব ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৭ লাখ : বিআইডিএস তিন ফসলি জমিতে প্রকল্প না নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর মাশরাফি আইডল, তাকে দেখে তরুণরা শিখবে যশোরে দুইদিনের আইটি মেলা ও শীত উৎসব শুরু যশোরে ১ হাজার ২৩৭ হেক্টর জমিতে ভুট্টা চাষ ঠাঁই নেই যশোর জেনারেল হাসপাতালের শিশু ওয়ার্ডে
১৫৫

রহস্যে ঘেরা হ্রদ, খনে খনে বদলে যায় পানির রং

প্রকাশিত: ২৬ আগস্ট ২০২২  

মহারাষ্ট্রের বুলধনা জেলায় রয়েছে এমন একটি হ্রদ যার পানির রং বদলে যায় মাঝেমধ্যেই। বিজ্ঞানীদের দাবি, মুম্বই থেকে ৫০০ কিলোমিটার দূরে বুলধনা জেলার এই হ্রদটি হাজার হাজার বছর আগে উল্কাপাতের ফলে তৈরি। বুলধনার এই লবণাক্ত পানির হ্রদ পর্যটন কেন্দ্র হিসেবেও বেশ পরিচিত। বছর খানেক আগেই এই হ্রদের পানির রং বদলে গোলাপি হয়ে যায়।

গতবছর লোনার হ্রদের পানির এই রং বদল ঘিরেই শোরগোল পড়ে গিয়েছিল সাধারণ মানুষের মধ্যে। রং বদলের কারণ নিয়ে বিজ্ঞানী ও গবেষকদের মধ্যেও ছিল ধন্দ। রং বদলের কারণ হিসেবে পানির নিচে থাকা জলজ উদ্ভিদের রং পরিবর্তনকে দায়ী করেছিলেন কেউ। 

কেউ আবার জানিয়েছিলেন, লকডাউনের জেরে দূষণ কমে যাওয়াই এর কারণ। হ্রদের বদলে যাওয়া রঙের ছবি-ভিডিও সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়েছিল নেটমাধ্যমেও।

শুধু রং বদলই নয়, আরো অনেক রহস্য রয়েছে পরিধিতে প্রায় ১.২ কিলোমিটার এই হ্রদকে কেন্দ্র করে। অদ্ভুত এই হ্রদে একই সঙ্গে দুই ধরনের অম্লত্বের পানি দেখা যায়, যা পরস্পর মিশ্রিত হয় না। আশ্চর্যের বিষয় হলো, এই হ্রদের মাটিতে যে ধরনের খনিজ পদার্থ পাওয়া যায় তা অবিকল চাঁদের মাটিতে পাওয়া খনিজের মতো।

  যশোরের আলো
  যশোরের আলো