শুক্রবার   ০৭ আগস্ট ২০২০   শ্রাবণ ২২ ১৪২৭   ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

  যশোরের আলো

রাশিয়ায় ইউক্রেনের গোয়েন্দা আটক

আন্তর্জাতিক ডেস্ক:

প্রকাশিত: ৩১ জুলাই ২০২০  

গুপ্তচরবৃত্তির অভিযোগে ইউক্রেনের সন্দেহভাজন এক গোয়েন্দাকে আটক করেছে রাশিয়া। দেশটির ক্রিমিয়ার সেভাস্তাোপোল শহর থেকে ওই ব্যক্তিকে আটক করেছে ফেডারেল নিরাপত্তা সার্ভিস (এফএসবি)।

বৃহস্পতিবার এক বিবৃতিতে এফএসবির বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা আরআইএ এ তথ্য জানিয়েছে। বিবৃতিতে বলা হয়, রাশিয়ার কৃষ্ণসাগরীয় নৌবহরে কর্মরত ওই ব্যক্তি ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান পরিচালককে রাষ্ট্রীয় গোপন তথ্য সরবরাহ করেছেন। তবে আটক ওই ব্যক্তির নাম ও পরিচয় প্রকাশ করেনি এফএসবি।

রুশ গোয়েন্দা সংস্থা জানিয়েছে, আটক ব্যক্তির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার মামলা করার প্রস্তুতি চলছে। এ মামলায় দোষী প্রমাণিত হলে তার ২০ বছরের কারাদণ্ড হবে।

২০১৪ সালে রাশিয়া যখন ক্রিমিয়া উপদ্বীপকে নিজেদের সঙ্গে সংযুক্ত করে নেয় তখন থেকে মস্কো ও কিয়েভের মধ্যকার সম্পর্কে মারাত্মক অচলাবস্থা দেখা দিয়েছে। তার আগে গণভোটের মাধ্যমে ক্রিমিয়ার জনগণ ইউক্রেন ছেড়ে রাশিয়ার সঙ্গে যোগ দেয়ার পক্ষে মতামত দেয়।

ওই গণভোটে শতকরা ৯০ ভাগ মানুষ রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে রায় দিয়েছিলেন কিন্তু ইউক্রেন তা মেনে নেয়নি। পরে যুক্তরাষ্ট্র ও ইউরোপের ন্যাটোভুক্ত দেশগুলো এই ইস্যুতে রাশিয়ার সঙ্গে বিবাদে জড়িয়ে পড়ে।

সূত্র- রয়টার্স

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর