মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২   আষাঢ় ২০ ১৪২৯   ০৫ জ্বিলহজ্জ ১৪৪৩

  যশোরের আলো
সর্বশেষ:
নড়াইলে কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ বেনাপোল কাস্টমসের সাড়ে ৪ হাজার কোটি টাকা রাজস্ব আদায় যশোর রোডে শতবর্ষী ঝুঁকিপূর্ণ গাছ অপসারণের দাবি মাল্টিপল ভিসায় আগের নিয়মেই যাওয়া-আসা করা যাবে ভারতে শিক্ষক লাঞ্ছিত: আটক ৪ জনের ৩ দিনের রিমান্ড যশোর কেন্দ্রীয় ঈদগাহে ২২ লাখ টাকার কর্মযজ্ঞ
৩২৩৯

শীতে খুশকি-চুল পড়া, যেভাবে চুল ঝলমলে রাখবেন

প্রকাশিত: ২৪ ডিসেম্বর ২০২১  

শীত আসলেই চুল শুষ্ক হয়ে যাওয়া ও খুশকির মতো সমস্যা বাড়তে থাকে। ফুরফুরে এ মৌসুমে তাই হাজার সাজগোজের পরও যেন কোথাও রূপ খেলে না। সেই কোমল, ঝলমলে চুল যে আবার কী করে ফিরে পাওয়া যাবে তা নিয়েই চলে ভাবনাচিন্তা। তবে কয়েকটি কাজ এড়িয়ে চললেই মিটতে পারে এ সমস্যা।

শীতকালে চুল কোমল ও মসৃণ রাখতে চাইলে যা করবেন না।

১) এ সময়ে গরম পানিতে গোসল করার অভ্যাস অনেকেরই থাকে। কিন্তু অতিরিক্ত গরম পানি দিয়ে মাথা না ধোয়াই ভাল। তাতে রুক্ষ হয়ে যেতে পারে চুল। কারণ গরম পানি চুল থেকে তেল শুষে নেয়। তাতেই চলে যায় চুলের স্বাভাবিক ঔজ্জ্বল্য।

২) শীতকালে শ্যাম্পু করেই হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকোন? সেটিও সমস্যার কারণ হতে পারে। নিয়মিত চুলে তাপ দিলে তা রুক্ষ তো হয়েই যায়, সঙ্গে বাড়তে পারে চুল পড়ার সমস্যা। চুলের ডগা ফেটে যেতে পারে। তালু শুষ্ক হয়ে যেতে পারে। খুশকির সমস্যাও বাড়তে পারে।
 
৩) ভিজে চুলে বেরিয়ে পড়েন কি? এটিও ডেকে আনতে পারে নানা সমস্যা। ভিজে চুলে ঠাণ্ডা হাওয়া লাগলে চুল শুকোতে চায় না। পানি বসে যেতে পারে মাথায়। তাতে ঠাণ্ডা লেগে সর্দিকাশি তো হতেই পারে, সঙ্গে খারাপ হয়ে যেতে পারে চুলের মানও। দিনের পর দিন এভাবে পানি বসতে থাকলে শুষ্ক হয়ে গিয়ে চুল পড়তে শুরু করে।

৪) বাইরের ধুলাবালি আর দূষণের কারণে অনেকেই প্রতিদিন চুলে শ্যাম্পু করে থাকেন।  প্রতিদিন শ্যাম্পু করার ফলে মাথার ত্বকের প্রাকৃতিক তেলও ধুয়ে যায়। যার ফলে চুল হয়ে যায় রাফ এবং ড্রাই। আবার চুল নিয়মিত ভালো করে না ধুলেও কিন্তু খুব বিপদ। চুলের গোড়ায় ময়লা জমে খুশকিসহ বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। সেক্ষেত্রে চুলের ধরন অনুযায়ী শ্যাম্পু দিয়ে চুল ধুতে হবে।

যাদের নরমাল চুল তারা সপ্তাহে ৩ বার চুল ধুতে পারেন। যাদের রুক্ষ চুল তারা দু’দিন পরে একবার করে চুল ধুলে ভালো। আবার যাদের তেলতেলে চুল তারা অবস্থা বুঝে ২দিন বা ১দিন পর পরও চুল ধুতে পারেন।
চুলে শ্যাম্পু করা না হলেও পানি দিয়ে যাতে স্ক্যাল্প ভালমত পরিষ্কার করা হয় এবং চুলে গরম পানি ব্যবহার করা না হয়, সেই দিকেও লক্ষ্য রাখতে হবে।

  যশোরের আলো
  যশোরের আলো