রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২২ ১৪২৯   ১৪ রজব ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
ফেব্রুয়ারি ঘিরে গদখালীর ৫০ কোটি টাকার ফুল বিক্রির লক্ষ্য ফুল চাষে রঙিন ঝিকরগাছার সাজেদার জীবন ঢাকা থেকে যশোর পর্যন্ত রেলপথ নির্মাণের অগ্রগতি ৭০ শতাংশ যশোরে ক্ষমা পেলেন আ’লীগ-যুবলীগের বহিষ্কৃত ৬ নেতা যশোরের ৪০০ টন বাঁধাকপি যাচ্ছে মালয়েশিয়া-সিঙ্গাপুর-তাইওয়ানে দেশের বাজারে কমলো সোনার দাম
৬৩

প্রতিবন্ধীদের উন্নয়ন ছাড়া সমাজের উন্নয়ন সম্ভব নয়

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২২  

প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন ছাড়া সমাজের উন্নয়ন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বৃহস্পতিবার সামাজিক বিজ্ঞান অনুষদের অধ্যাপক মুজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসের কর্মসূচির উদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেন।

ফিজিক্যালি চ্যালেঞ্জড্ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ) এ অনুষ্ঠানের আয়োজন করে।

পিডিএফ, ঢাকা বিশ্ববিদ্যালযয়ের সভাপতি তানভির আহমেদ তন্ময়ের সভাপতিত্বে অনুষ্ঠানে অকো-টেক্স গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর প্রকৌশলী আব্দুস সোবহান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের ন্যাশনাল কনসাল্ট একসেসিবিলিটি ভাস্কর ভট্টাচার্য। ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মোহাম্মদ তারিক আহসান, কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের চেয়ারপার্সন তাওহিদা জাহান, মানুষের জন্য ফাউন্ডেশনের প্রোগ্রাম কো-অর্ডিনেটর নাজরানা ইয়াসমিন হিরা এবং পিডিএফ ফাউন্ডেশনের ইয়ুথ নেট টিম লিডার নাজমুস সাকিব আলোচনায় অংশ নেন। সংগঠনের সাধারণ সম্পাদক মাশরিফা তারান্নুম অনুষ্ঠান সঞ্চালন করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, সামাজিক পরিবর্তন ও বিবর্তন, দেশের আর্থ-সামাজিক উন্নয়ন এবং জাতির রাজনৈতিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ড প্রবাহের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূমিকা সবসময় শীর্ষে।

তিনি বলেন, বিভিন্ন প্রতিকূলতার সম্মুখীন শিক্ষার্থীদের সামাজিক নিরাপত্তা বলয়ের আওতায় আনতে এবং সকল ক্ষেত্রে তাদের অর্ন্তভুক্তিমূলক অংশগ্রহণ নিশ্চিত করতে ঢাকা বিশ্ববিদ্যালয় নানা পদক্ষেপ গ্রহণ করেছে। প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়ন না হলে সমাজের উন্নয়ন সম্ভব নয়। এক্ষেত্রে সকলের মনস্তাত্বিক পরিবর্তন ও চেতনার বিকাশ ঘটাতে হবে। উন্নয়নের মূলধারায় প্রতিবন্ধীদের সম্পৃক্ত করার ওপর তিনি গুরুত্বারোপ করেন।  

দিবসটি উপলক্ষে ক্যাম্পাসে বর্ণাঢ্য শোভাযাত্রা, প্যানেল ডিসকাশন, প্রদর্শনী বিতর্ক ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর