সোমবার   ০৩ অক্টোবর ২০২২   আশ্বিন ১৭ ১৪২৯   ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
যশোরে আগাম শীতকালীন সব‌জি চাষ, ভালো দামে খু‌শি কৃষক দুর্গাপূজা উপলক্ষে বেনাপোলে ৪ দিন বন্ধ আমদানি-রফতানি ঝিনাইদহে ছড়িয়ে পড়ছে লাম্পি স্কিন ডিজিজ, দিশেহারা খামারিরা ঝিনাইদহ পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি যশোর ভবদহের ধলিয়ার বিলে নির্মিত হবে ইপিজেড
৩০

জাপোরিঝজিয়া প্ল্যান্ট নিয়ে শঙ্কা বাড়ছে

প্রকাশিত: ৭ আগস্ট ২০২২  

ইউক্রেনের জাপোরিঝজিয়া পাওয়ার প্ল্যান্ট নিয়ে শঙ্কা বাড়ছে। ৫ আগস্ট শুক্রবার এ প্ল্যান্টটিতে বিমান বিধ্বংসী মিসাইল দিয়ে হামলা চালায় রুশ সেনারা। এরপরই প্ল্যানটির নিরাপত্তা নিয়ে উৎকণ্ঠা বেড়েছে। 

ইউক্রেনের রাষ্ট্রীয় আণবিক সংস্থা ইনারগোয়াতোম টেলিগ্রামে জানিয়েছে, প্ল্যান্টটি বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে প্রটেকশন ব্যবস্থা চালু করা হয়েছে এবং বর্তমানে চলমান তিনটি পাওয়ার ইউনিটের একটি বন্ধ করে দেওয়া হয়েছে।

তারা জানিয়েছে, এখন প্ল্যান্টটির দখল রয়েছে রুশ সেনাদের হাতে। কিন্তু প্ল্যান্টটির নিরাপত্তা নিশ্চিতে সেখানে কাজ করছেন ইউক্রেনের কর্মকর্তা ও কর্মচারীরাই।

এদিকে জাপোরিঝজিয়া পাওয়ার প্ল্যান্টটি ইউরোপের সর্ববৃহৎ। আর পুরো পৃথিবীর মধ্যে এটি তৃতীয় সর্ববৃহৎ প্ল্যান্ট। 

গত ৪ মার্চ প্ল্যান্টটি দখল করে রুশ সেনারা। এরপর এটি তাদের তত্ত্বাবধানেই চলছে। এই প্ল্যান্টটি থেকে ইউক্রেনে বিদ্যুৎ সরবরাহ করা হয়। 

গত কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্র ও ইউক্রেনের কর্মকর্তারা জানাচ্ছেন প্ল্যান্টটিকে ঘাঁটি বানিয়ে সেখান থেকে হামলা চালাচ্ছে রুশ সেনারা। কিন্তু বিপদের কথা চিন্তা করে সেখানে পাল্টা হামলা করতে পারছে না ইউক্রেনের সেনারা। 

সূত্র: দ্য গার্ডিয়ান 

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর