সোমবার   ০৩ অক্টোবর ২০২২   আশ্বিন ১৭ ১৪২৯   ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
যশোরে আগাম শীতকালীন সব‌জি চাষ, ভালো দামে খু‌শি কৃষক দুর্গাপূজা উপলক্ষে বেনাপোলে ৪ দিন বন্ধ আমদানি-রফতানি ঝিনাইদহে ছড়িয়ে পড়ছে লাম্পি স্কিন ডিজিজ, দিশেহারা খামারিরা ঝিনাইদহ পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি যশোর ভবদহের ধলিয়ার বিলে নির্মিত হবে ইপিজেড
৩৯

যুক্তরাজ্যে দাবদাহে ক্ষতিগ্রস্ত গুগল-ওরাকলের ডাটা সেন্টার

প্রকাশিত: ২১ জুলাই ২০২২  

যুক্তরাজ্যে একদিনে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়েছে চলতি দাবদাহ। এর প্রভাব পড়েছে গুগল ক্লাউড ও ওরাকলেও ওপরেও। সার্ভার শীতল রাখতে না পেরে বন্ধ হয়ে গিয়েছিল উভয় কোম্পানির ডাটা সেন্টার। সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার যুক্তরাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১০৪ ডিগ্রি ফারেনহাইট বা ৪০ ডিগ্রি সেলসিয়াস। ডাটা সেন্টার অপ্রত্যাশিতভাবে বন্ধ হয়ে যাওয়ায় বাড়তি তাপমাত্রাকেই দুষছে উভয় প্রতিষ্ঠান।

গুগল ক্লাউডের স্ট্যাটাস পেজে কোম্পানিটি জানায়, শীতলীকরণ ব্যর্থতার শিকার হয়েছিল যুক্তরাজ্যে অবস্থিত কোম্পানির ডাটা সেন্টারগুলোর একটি। এতে ওই অঞ্চলে সক্ষমতা আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল, এতে ভার্চুয়াল মেশিন (ভিএম) বন্ধ হয়ে গিয়েছিল এবং আমাদের অল্প সংখ্যক গ্রাহক এর ভুক্তভোগী হয়েছেন। আরো ক্ষয়ক্ষতি রুখতে কিছু কম্পিউটার বন্ধ করে রাখার কথাও বলেছে গুগল।

নিজস্ব পেজে একই রকমের বার্তা দিয়েছে অন্য মার্কিন প্রযুক্তি কোম্পানি ওরাকল। ভয়াবহ দাবদাহের কারণে ডাটা সেন্টার বন্ধ রাখতে হয়েছিল বলে জানিয়েছে শীর্ষস্থানীয় সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। কারিগরি ক্ষয়ক্ষতি রুখতে মঙ্গলবার দিনের শুরুতেই নিজেদের বেশ কয়েকটি সার্ভার বন্ধ করে দিয়েছিল ওরাকল।

ওরাকল বলছে, ডাটা সেন্টারগুলোর তাপমাত্রা কাজ করার উপযোগী অবস্থার দিকেই যাচ্ছে। তবে এখনো ডাটা সেন্টারের শীতলীকরণ ব্যবস্থা সারাইয়ের কাজ করছে কোম্পানিটি।

বাড়তি তাপমাত্রার কারণে দুই প্রতিষ্ঠানের কতগুলো সার্ভার ক্ষতিগ্রস্ত হয়েছে তা এখনো স্পষ্ট নয়। তবে এতে যেসব সেবাগ্রহীতা নিজেদের ওয়েবসাইট হোস্ট করার জন্য গুগল ক্লাউড ও ওরাকলের সেবার ওপর নির্ভর করেন, তাদের ওপর বিরূপ প্রভাব পড়ছে বলে জানা গেছে। কোম্পানিগুলোর যুক্তরাজ্যের ডাটা সেন্টারগুলো চরম আবহাওয়া মোকাবেলার উপযোগী করে নির্মাণ করা হয়নি বলে জানান সংশ্লিষ্টরা।

  যশোরের আলো
  যশোরের আলো