সোমবার   ০৩ অক্টোবর ২০২২   আশ্বিন ১৭ ১৪২৯   ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
যশোরে আগাম শীতকালীন সব‌জি চাষ, ভালো দামে খু‌শি কৃষক দুর্গাপূজা উপলক্ষে বেনাপোলে ৪ দিন বন্ধ আমদানি-রফতানি ঝিনাইদহে ছড়িয়ে পড়ছে লাম্পি স্কিন ডিজিজ, দিশেহারা খামারিরা ঝিনাইদহ পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি যশোর ভবদহের ধলিয়ার বিলে নির্মিত হবে ইপিজেড
৩২

পাস্তাসিদ্ধ পানি ফেলে দিবেন না যেন!

প্রকাশিত: ৩১ জুলাই ২০২২  

এখনকার সময়ে বেশিরভাগ মানুষের প্রিয় খাবারের তালিকায় থাকে পাস্তা। বিশেষ করে বাচ্চাদের নাস্তায় পাস্তা হলে আর কিছুই লাগে না। পেট ভরেই খেয়ে নেয়। অধিকাংশ মায়েরা প্রায়ই বাড়িতে বাচ্চাদের পছন্দের পাস্তা রান্না করেন। মজাদার পাস্তায় অতিথি আপ্যায়নও করা যায় বেশ।

পাস্তা রান্না করার আগে তা সিদ্ধ করে নিতে হয়। জানেন কি, এই পাস্তাসিদ্ধ পানিও নানা কাজে ব্যবহার করা যায়। সিদ্ধ পানি তো ফেলেই দেওয়া হয়। এবার ফেলে না দিয়ে পাস্তাসিদ্ধ পানি কাজে লাগান। গৃহস্থালি কিছু কাজে লাগাতে পারেন পাস্তাসিদ্ধ পানিকে। চলুন তবে জেনে নেয়া যাক কী কী কাজে লাগে পাস্তাসিদ্ধ পানি-

>>> পাস্তাসিদ্ধ পানিতে ত্বকের যত্ন নিতে পারেন। অবাক হচ্ছেন? না এটি সত্যিই কাজে দেবে। পাস্তাসিদ্ধ করার পর তা ছেঁকে নিন। পানিটি কুসুম গরম থাকতেই দুই হাত ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ এভাবেই থাকুন। এরপর হাত তুলে ধুয়ে নিন। দেখুন হাতের ত্বকের রুক্ষতা দূর হয়ে গেছে।

>>> পাস্তাসিদ্ধ পানিতে পুষ্টিও থাকে। এই পানি দিয়ে ভাত রান্নাও করে নিতে পারেন। এতে ভাতেও পুষ্টি যোগ হবে।

>>> পাস্তাসিদ্ধ পানিতে ভিটামিন ও মিনারেল থাকে।  তাই এই পানি ঠান্ডা হলে গাছে দিতে পারেন। এতে গাছের বৃদ্ধি ভালো হবে। ভালো ফলনও দেবে।

>>> পাস্তাসিদ্ধ করা পানিটি ফেলে না দিয়ে রেখে দিন। এই পানিটি পিৎজা বানানোর সময় কাজে লাগবে। পিৎজা বা রুটির ডো বানাতে পাস্তাসিদ্ধ করা পানিটি ব্যবহার করুন। দেখবেন ডো আরো সফট হয়েছে।

>>> পাস্তাসিদ্ধ করা পানিতে যেহেতু কিছুটা পুষ্টিগুণও রয়েছে তাই এটি দিয়ে স্যুপ বানিয়ে নিতে পারেন। ভেজিটেবল স্যুপে এই পানি ব্যবহার করতে পারেন। কিংবা চাইনিজ ভেজিটেবল রান্নাতেও ব্যবহার করা যায় এই পানি। এতে স্বাদও বাড়বে।

  যশোরের আলো
  যশোরের আলো