বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
আওয়ামী লীগ কখনো সন্ত্রাস প্রশ্রয় দেয় না এইডস রোগীদের জন্য যশোরে হচ্ছে এআরটি সেন্টার যশোরে খেজুরের রস আহরণে ব্যস্ত সময় পার করছেন গাছিরা লিসবন বিশ্ববিদ্যালয়ে সম্মাননা পেলেন বাংলাদেশি বিজ্ঞানী সোহেল মুক্তিযুদ্ধের নয় মাস অক্ষত ছিল যে পতাকা খালেদা জিয়া সমাবেশে যোগ দিলে আদালত ব্যবস্থা নেবেন
৩৪

বিশ্বখ্যাত ম্যাগাজিন নিউজ উইকে অপ্রতিরোধ্য বাংলাদেশের গল্প

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২  

গত ১৫ বছরে বদলে গেছে বাংলাদেশ। বদলে গেছে বাংলাদেশের মানুষের জীবন। উন্নয়ন আর অগ্রগতিতে বাংলাতদেশ এখন বিশ্বের বিস্ময়। বদলে যাওয়া বাংলাদেশকে নিয়ে  নিবন্ধন ছাপিয়েছে বিশ্বখ্যাত মার্কিন ম্যাগাজিন নিউজ উইক। 

ম্যাগাজিনটির ২৩ সেপ্টেম্বরের প্রকাশিতব্য সংস্করণে ছাপানো হয়েছে ‘অদম্য বাংলাদেশ’ নামের প্রবন্ধটি। ওই নিবন্ধের শেষে প্রধানমন্ত্রীর একটি সাক্ষাৎকারও প্রকাশ করেছে নিউজ উইক।

ওই নিবন্ধে বলা হয়েছে,-  ১৯৭১ সালে স্বাধীনতা লাভকারী দেশটি ছিল বিশ্বের দ্বিতীয় গরিব দেশ। বিশ্ব ব্যাংকের ঘোষণা অনুযায়ী বাংলাদেশ এখন ‘দারিদ্র বিমোচনের রোল মডেল’। গত ১৫ বছরে বাংলাদেশের ২৫ মিলিয়ন অর্থাৎ আড়াই কোটি মানুষ দারিদ্র মুক্ত হয়েছে। 

জাতিসংঘের তথ্যমতে ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বেরিয়ে উন্নয়নশীল দেশের স্বীকৃতি পাবে বাংলাদেশ। সেই সঙ্গে ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত হওয়ার রূপরেখা নিয়ে কাজ করছে সরকার।

অবকাঠামো উন্নয়নে বর্তমান সরকার ৪০ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছে। যার অন্যতম বড় সফল দৃষ্টান্ত সম্প্রতি উন্মোচিত হওয়া ‘পদ্মা সেতু’। ৩.৭ মাইলের সড়ক ও রেল সড়কটি রাজধানী ঢাকার সঙ্গে বাড়িয়েছে দেশের বিভিন্ন দেশের যোগাযোগ ব্যবস্থা।

রফতানি বাণিজ্যেও বাংলাদেশ অনেক এগিয়েছে। তৈরিকৃত পোশাক রফতানিতে বিশ্বে বাংলাদেশের অবস্থান এখন দ্বিতীয়। বছরে ৩০ বিলিয়ন ডলারেরও বেশি মূল্যের পোশাক রফতানি করে বাংলাদেশ। এছাড়াও চামড়া, পাট, কৃষি, ফার্মাসিউটিক্যাল ও হাই-টেক পণ্য রফতানি দিনদিন বাড়ছে। 

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের আভাস অনুযায়ী ২০২২ সালে জিডিপি প্রবৃদ্ধি হবে ৬.৯ শতাংশ এবং ২০২৩ সালে এর পরিমাণ দাঁড়াবে ৭.১ শতাংশ। 

এক সময় বেকারত্বের সমস্যায় ভোগা বাংলাদেশে এখন বুদ্ধিবৃত্তিক জনগোষ্ঠীর সংখ্যা বেশি। বিশেষ করে ডিজিটাল প্রযুক্তিতে দক্ষ তরুণদের বিস্ফোরণ ঘটেছে। শুধু দেশের বাজারেই নয়, বিশ্ব বাজারেও এখন মানবসম্পদে পরিণত হয়েছে বাংলাদেশিরা।

স্থিতিশীলতা, মুক্ত অর্থনীতি এবং অবাধ সুযোগের কারণে বাংলাদেশ আজ বিদেশি বিনিয়োগকারীদের জন্য আকর্ষণীয় নাম। ভৌগলিক অবস্থান, প্রাকৃতিক সম্পদ, বেসরকারিখাতের উচ্চ প্রবৃদ্ধি, বৈদেশিক মুদ্রার রিজার্ভে অনেক দেশ এখন ঈর্ষা করে বাংলাদেশকে।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর