বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
যশোরে বিনামূল্যে মিলছে হার্ট অ্যাটাকে জীবন রক্ষাকারী ৬ ইনজেকশন ঝিনাইদহে আয়কর দাখিলে মানুষের আগ্রহ বেড়েছে শেষ ষোলোয় টিকে থাকতে রাতে মাঠে নামছে আর্জেন্টিনা ঝিনাইদহে তিন হাজার কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ বিতরণ বেনাপোলে প্রধান শিক্ষকের বিরুদ্ধে সরকারি বই বিক্রির অভিযোগ
৪৫

জেরুজালেমে ব্রিটিশ দূতাবাস স্থানান্তর না করার দাবি

প্রকাশিত: ২ অক্টোবর ২০২২  

ইসরাইলের তেলআবিব থেকে ব্রিটিশ দূতারাস জেরুজালেমে স্থানান্তর না করার দাকি জানিয়েছেন আরব দেশগুলোর কূটনীতিকরা।

ব্রিটেনের নবনিযুক্ত প্রধানমন্ত্রী লিজ ট্রাসকে তারা এ ব্যাপারে চিঠি দিয়ে অনুরোধ জানান। খবর আরব নিউজের।

সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম দ্যা গার্ডিয়ানের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, প্রধানমন্ত্রী লিজ ট্রাস ইসরাইলের ব্রিটিশ দূতাবাস জেরুজালেমে স্থান্তরে আগ্রহী।

এ খবর প্রকাশের পর লন্ডনে নিযুক্ত আরব দেশগুলোর কূটনীতিকরা একজোট হয়ে এ পদক্ষেপ থেকে লিজ ট্রাসকে সরে আসার জন্য একটি চিঠি পাঠান।   

ইসরাইল জেরুজালেমে তার রাজধানী স্থানান্তরিত করার পরিকল্পনা করছে। অন্য দিকে পূর্ব জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন রাষ্ট্রের প্রত্যাশায় আছেন ফিলিস্তিনিরা।

এমতাবস্থায় জেরুজালেমে ব্রিটিশ দূতাবাস সরিয়ে নিলে দ্বিরাষ্ট্র ভিত্তিক যে সমাধানের কথা ভাবা হচ্ছিল- তা আর বাস্তরায়িত হবে না।
 
ইসরাইলের বেশির ভাগ দেশের দূতাবাসই তেলআবিবে অবস্থিত। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অপতৎপরতায় যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশের দূতাবাস জেরুজােলেমে স্থানান্তর।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর