মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২   শ্রাবণ ২৪ ১৪২৯   ১০ মুহররম ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
যশোরের পুলিশ সুপারসহ ৪ পুলিশ কর্মকর্তাকে পুরস্কৃত বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক বিভিন্ন রুটে ভাড়ার নতুন তালিকা প্রকাশ করলো বিআরটিএ ঝিনাইদহে কৃষকের মাঝে কৃষি-পল্লী ঋণ বিতরণ দেশীয় কিটে ২৫০ টাকায় করা যাবে করোনা পরীক্ষা গম-ভুট্টা চাষিরা কম সুদে পাবেন ১ হাজার কোটি টাকার ঋণ
১৯১

কেশবপুরে ‘বিআরডিবি জীবিকায়ন শিল্প পল্লী’ উদ্বোধন

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২২  

পল্লী জীবিকায়ন প্রকল্প-৩ এর আওতায় যশোরের কেশবপুরে কাঠজাত পণ্যের গুণগত মানোন্নয়ন ও বাজার প্রসারের লক্ষ্যে এক পণ্য এক পল্লী ভিত্তিক ‘বিআরডিবি জীবিকায়ন শিল্প পল্লী’ উদ্বোধন করা হয়েছে। উপজেলার আলতাপোল মাধ্যমিক বিদ্যালয় মাঠে শুক্রবার (১ এপ্রিল) বিকেলে এ শিল্প পল্লীর উদ্বোধন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ও যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের মহাপরিচালক সুপ্রিয় কুমার কুণ্ডু। 

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন, দারিদ্র্য বিমোচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আরেকটি অনন্য বিশেষ উদ্যোগ ‘১০০০ জীবিকায়ন শিল্প প্রতিষ্ঠা’। প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক প্রতিটি গ্রামকে অর্থনৈতিক কর্মকাণ্ডের কেন্দ্র বিন্দুতে পরিণত করতে হবে। সেই নির্দেশনা অনুযায়ী বিআরডিবি’র মাধ্যমে সারা দেশে ১০০০টি জীবিকায়ন শিল্প পল্লী প্রতিষ্ঠার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। 

তিনি বলেন, যুবসমাজ যেন চাকরির পিছনে না ছুটে নিজেরা উদ্যোক্তা হোন সেই উদ্যোগ গ্রহণ করতে হবে। এলক্ষ্যে ক্রমান্বয়ে প্রতিটি ইউনিয়নে এ ধরনের পল্লী গঠন করা হবে, যা মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে কার্যকর ভূমিকা পালন করবে।

বিশেষ অতিথির বক্তব্যে শাহীন চাকলাদার বলেন, আওয়ামী লীগ সরকার হচ্ছে গণমুখী সরকার, দেশকে এগিয়ে নিয়ে যেতে আওয়ামী লীগ সরকারের বিকল্প নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের ক্ষুদ্র কুটির শিল্পগুলো আধুনিকায়ন করা হয়েছে। স্বল্প সুদে ঋণ প্রদান করে ক্ষুদ্র কুটির শিল্পগুলোর উৎপাদন বৃদ্ধি করা হয়েছে। এতে ব্যাপক মানুষের কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মশিউর রহমান ও যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান।

উপস্থিত ছিলেন পল্লী জীবিকায়ন প্রকল্প-৩ এর প্রকল্প পরিচালক আলমগীর হোসেন নেওয়াজ, উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা কাজী রফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা এমএম আরাফাত হোসেন, পৌর মেয়র রফিকুল ইসলাম, থানার অফিসার ইনচার্জ বোরহান উদ্দীন প্রমুখ।

উল্লেখ্য, সত্তর দশকের শুরুতে কেশবপুর উপজেলার আলতাপোল গ্রামে কাঠ দিয়ে দৈনন্দিন প্রয়োজনীয়, সৌখিন ও দৃষ্টিনন্দন বিভিন্ন রকমের কাঠজাত শিল্প পণ্যসামগ্রী উৎপাদনের সূচনা হয়। ‘বিআরডিবি জীবিকায়ন শিল্প পল্লী’ এর আওতায় তাদের সমস্যাসমূহ চিহ্নিত করে প্রয়োজনীয় প্রযুক্তি, প্রশিক্ষণ ও মূলধন সহায়তাসহ বিভিন্ন প্রমোশনাল সহায়তা প্রদানপূর্বক তাদের জীবিকায়নকে লাভজনক পর্যায়ে উন্নীতকরণের চেষ্টা করছে সরকার।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর