বৃহস্পতিবার   ১৮ আগস্ট ২০২২   ভাদ্র ২ ১৪২৯   ২০ মুহররম ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
উদ্বোধনের অপেক্ষায় দেশের প্রথম ৬ লেনের কালনা সেতু জুলাইয়ে যুক্তরাজ্যে পোশাক রপ্তানি বেড়েছে ৩৩ শতাংশ ৪ কোটি ২১ লাখ মানুষ পেয়েছে বুস্টার ডোজ নড়াইলে পাটের বাম্পার ফলনের সম্ভাবনা চৌগাছায় বেশি দামে তেল বিক্রি করায় ২৫ হাজার টাকা জরিমানা শেখ হাসিনার নেতৃত্ব অনুকরণীয়: এমপি নাবিল প্রয়োজনে বিদেশ থেকে ডিম আমদানি করা হবে : বাণিজ্যমন্ত্রী বিদ্যুৎ-জ্বালানির দাম সহনীয় করা হবে: জ্বালানি প্রতিমন্ত্রী
১২০২

বেনাপোলে ব্ল্যাক রাইস ধান চাষাবাদে সফলতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২১  

যশোরের বেনাপোল পোর্ট থানার বড়আঁচড়া গ্রামে ব্ল্যাক রাইস ধান চাষ করে সফলতা অর্জন করেছেন মোস্তাফিজুর রহমান রুবেল। তিনি পেশায় সাংবাদিক ও সিএন্ডএফ এজেন্ট ব্যাবসায়ী।

জানা যায়, সে এক একর জমিতে ব্ল্যাক রাইস (কালো রঙের ধান) আবাদ করে এলাকায় ব্যাপক সাড়া জাগিয়েছেন।

মোস্তাফিজুর রহমান রুবেল বলেন, এক আঁটি বীজ সংগ্রহ করে বাড়িতে পরিবার নিয়ে খাওয়ার জন্য এবং উৎপাদন কেমন হয় তা জানার জন্য এই প্রথম ব্লাক রাইসের চাষ করছি। এই ধান একরে ৩৫ মণ পর্যন্ত হতে পারে। দাম যদি ভালো পাওয়া যায় এবং চাহিদা যদি থাকে তাহলে আগামীতে ব্লাক রাইসের চাষ আরও বৃদ্ধি করব। 

তিনি আরও বলেন, ঢাকায়ও বিদেশি কোম্পানিগুলো এই চাল হাজার টাকায় কেজি বিক্রি করে। তবে স্থানীয়ভাবে প্রতি কেজি কমপক্ষে ৫০০ টাকায় বিক্রি করতে পারবেন বলে আশাবাদী। এ চালের উৎপাদন সারাদেশে ছড়িয়ে দেওয়া গেলে তা দেশের কৃষি অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা রাখবে। 

উপজেলা কৃষি কর্মকর্তা বলেন, উপজেলায় মোস্তাফিজ প্রথম বারের মতো এ ধরনের ধানের চাষ করেছে। কৃষি বিভাগ যে কোনো প্রয়োজনে তার পাশে থাকবে। 

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর