সোমবার   ২৫ অক্টোবর ২০২১   কার্তিক ১০ ১৪২৮   ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

  যশোরের আলো
সর্বশেষ:
উদ্বোধন হলো স্বপ্নের পায়রা সেতু কৃষি উদ্যোক্তাদের সহযোগিতায় হবে বিশেষ সেল অবশেষে দেশে চালু হচ্ছে পেপ্যাল নবায়নযোগ্য জ্বালানি থেকে ৪০ ভাগ বিদ্যুত নেয়ার পরিকল্পনা স্বল্পোন্নত দেশের মধ্যে তথ্যপ্রযুক্তি ব্যবহারে এগিয়ে বাংলাদেশ
২৪

ধনেপাতার রয়েছে যেসব আশ্চর্য স্বাস্থ্য উপকারিতা

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২১  

খাবারের স্বাদ বাড়াতে ধনেপাতা ব্যবহার করে থাকেন সব রাঁধুনিরাই। এই ধনেপাতা যে কেবল বাঙালি রান্নায় ব্যবহার করা হয় তা কিন্তু নয়, এর ব্যবহার হয়ে থাকে ভারতীয় রান্নাতেও। এছাড়া সালাদেও ব্যবহার হয়ে থাকে ধনেপাতা। যেকোনো খাবারের আকর্ষণ বাড়িয়ে দিতে ধনেপাতার জুড়ি নেই। 

খাবারে এর ব্যবহারের উপকারিতা তো জানেন, শরীরের জন্য এই পাতার উপকারিতা জানেন কি? ধনেপাতার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানলে অবাক না হয়ে উপায় নেই। চলুন জেনে নেয়া যাক ধনেপাতার গুণগুলো সম্পর্কে- 

ডায়াবেটিস দূরে রাখে

ধনেপাতায় রয়েছে পর্যাপ্ত প্রোটিন। সেইসঙ্গে আছে ফাইবারও। আপনি যদি প্রতিদিন ধনেপাতার রসের সঙ্গে লেবুর রস ও মধু মিশিয়ে খেতে পারেন তবে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে, বারবার ক্ষুধা লাগার অনুভূতি কমবে এবং নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিসও। তাই সুস্থ থাকার জন্য নিয়মিত ধনেপাতা খান।

লিভার ভালো রাখে

সুস্থ থাকার জন্য লিভার ভালো রাখা জরুরি। এক্ষেত্রে কাজে লাগতে পারে ধনেপাতা। এটি লিভারের জন্ডিসের মতো সমস্যাও সারিয়ে তুলতে পারে। সেইসঙ্গে দূর করে অন্যান্য সমস্যাও। ফলে লিভার ভালো থাকে। বাড়ে লিভারের কর্মক্ষমতা। শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে ধনেপাতা।

হাড়ের শক্তি বাড়ায়

আমাদের হাড়ের শক্তি বাড়াতে প্রয়োজনীয় সব উপাদান পাওয়া যাবে ধনেপাতায়। এতে আছে প্রচুর ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস আছে। ডালের সঙ্গে বা সালাদে ধনেপাতা খেতে পারেন। তাতে হাড়ের ক্ষয় রোধ করা সহজ হয়। এই পাতা আপনার হাড়কে যথেষ্ট মজবুত করবে। ভালো রাখবে হাড়ের সংযোগস্থল। আর্থারাইটিসের সমস্যা সমাধান করতে পারে ধনেপাতা।

চোখ ভালো রাখে

আমাদের চোখ ভালো রাখতে কাজ করে এই পরিচিত সুগন্ধি পাতা। ধনেপাতায় আছে ভিটামিন এ ও ভিটামিন সি। এতে আরো আছে ভিটামিন ই। সেইসঙ্গে এর অ্যান্টি অক্সিড্যান্টস উপাদান দৃষ্টিশক্তি ভালো রাখে। এমনকি কনজাঙ্কটিভাইটিসের আশঙ্কাও দূর করে। চোখের ছোটখাটো আরো অনেক সমস্যাও সারিয়ে তোলে ধনেপাতা। চোখ ভালো রাখতে নিয়মিত ধনেপাতা খান।

পেটের সমস্যা দূর করে

পেটের নানা ধরনের সমস্যায় ভুগতে থাকলে আজ থেকে ধনেপাতা রাখুন খাবারের তালিকায়। এতে আছে অ্যান্টি ইনফ্ল্যামটেরি উপাদান। উপকারী এই পাতা স্টমাক আলসারের মতো সমস্যা সমাধান করতে পারে। আপনার যদি বদ হজমের সমস্যা থাকে তবে তাও ঠিক করে দিতে পারে ধনেপাতা। পাশাপাশি দূর করে গ্যাসট্রিকের সমস্যাও। বুঝতেই পারছেন, পেটের সব রকম সমস্যা দূর করতে ধনেপাতা কতটা কার্যকরী।

সূত্র: পপক্সো

  যশোরের আলো
  যশোরের আলো