বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৬ ১৪২৯   ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
আওয়ামী লীগ কখনো সন্ত্রাস প্রশ্রয় দেয় না এইডস রোগীদের জন্য যশোরে হচ্ছে এআরটি সেন্টার যশোরে খেজুরের রস আহরণে ব্যস্ত সময় পার করছেন গাছিরা লিসবন বিশ্ববিদ্যালয়ে সম্মাননা পেলেন বাংলাদেশি বিজ্ঞানী সোহেল মুক্তিযুদ্ধের নয় মাস অক্ষত ছিল যে পতাকা খালেদা জিয়া সমাবেশে যোগ দিলে আদালত ব্যবস্থা নেবেন
৩৩

ইসরাইলের সেই প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করবেন খাশোগির স্ত্রী

প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২২  

তুরস্কে সৌদি দূতাবাসে নৃশংস হত্যাকাণ্ডের শিকার সাংবাদিক জামাল খাশোগির স্ত্রী হানান ইলাতর জানিয়েছেন, তিনি ইসরাইলের কুখ্যাত মোবাইল হ্যাকিং যন্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান এনএসও গ্রুপের বিরুদ্ধে মামলা করবেন।

একই সঙ্গে তিনি ইসরাইলি ওই প্রতিষ্ঠানের তৈরি পেগাসাস নামে স্পাইওয়ার দিয়ে তার মোবাইল ফোনে আড়িপাতার দায়ে সৌদি আরব ও আরব আমিরাত সরকারের বিরুদ্ধেও মামলা করবেন বলে জানিয়েছেন। খবর দ্য গার্ডিয়ান ও আরব নিউজের।

জামাল খাসোগির স্ত্রীর দাবি, ২০১৭ সালের নভেম্বর থেকে ২০১৮ সালের এপ্রিল পর্যন্ত তার মোবাইলফোনে আড়িপাতে সৌদি ও আমিরাত সরকার।

হানান ইলাতর বলেন, আমার স্বামী খুবই শান্তিপ্রিয় মানুষ ছিলেন। সৌদি রাজপরিবারের কট্টোর সমালোচক ছিলেন জামাল খাশোগি।

এদিকে ইসরাইল বলছে, আমরা কেবল কোনো দেশের সরকারের কাছে এই স্পাইওয়ার বিক্রি করে থাকি। গ্রাহক এটি কেনার পর কোনো কাজে ব্যবহার করে—এটি একান্তই তাদের ব্যাপার। এ ব্যাপারে কোনো দায় নিতে চাচ্ছে না ইসরাইল।

উল্লেখ্য, ২০১৮ সালে তুরস্কে সৌদি আরবের দূতাবাসে সাংবাদিক জামাল খাসোগিকে নৃশংসভাবে হত্যা করে সৌদি হিট স্কোয়াডের সদস্যরা।

এর পর যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও রিপোর্ট দেওয়া হয় প্রিন্স সালমান খাগোসিকে হত্যার জন্য নির্দেশ দিয়েছিলেন।

রিপোর্ট প্রকাশের পর বাইডেন বলেছিলেন, সৌদি আরবকে একটি একঘরে রাষ্ট্র করে দেবেন তারা। এ ঘটনার পর থেকেই সৌদির সঙ্গে বাইডেন প্রশাসনের সম্পর্কের টানাপোড়েন শুরু হয়।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর