সোমবার   ০৩ অক্টোবর ২০২২   আশ্বিন ১৭ ১৪২৯   ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
যশোরে আগাম শীতকালীন সব‌জি চাষ, ভালো দামে খু‌শি কৃষক দুর্গাপূজা উপলক্ষে বেনাপোলে ৪ দিন বন্ধ আমদানি-রফতানি ঝিনাইদহে ছড়িয়ে পড়ছে লাম্পি স্কিন ডিজিজ, দিশেহারা খামারিরা ঝিনাইদহ পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি যশোর ভবদহের ধলিয়ার বিলে নির্মিত হবে ইপিজেড
৩৩

জ্বালানি খরচ কমাবে গুগল ম্যাপের নতুন ফিচার

প্রকাশিত: ২১ জুলাই ২০২২  

বিশ্বের অন্যতম জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। বর্তমান বিশ্বে ইন্টারনেট ব্যবহার করে, কিন্তু গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করে না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে ৯১ দশমিক ৬৩ শতাংশ (২০১৮, ফেব্রুয়ারি) মানুষ গুগল ব্যবহার করে থাকে।

নতুন ফিচার নিয়ে আসছে জনপ্রিয় গুগুল ম্যাপ, যা কমাবে গাড়ির জ্বালানি খরচ। ইতোমধ্যে ফিচারটির বেটা রান শুরু হয়েছে। নতুন ভার্সনের নাম দেয়া হয়েছে ‘সেভ ইউ দ্য মোস্ট ফুয়েল অর এনার্জি’। 

এখন প্রশ্ন হচ্ছে, ফিচারটি কীভাবে কাজ করবে? মূলত কোন রুট দিয়ে গন্তব্যে গেলে আপনার গাড়ির ইঞ্জিনের জন্য ভালো এবং কম জ্বালানি খরচ হবে, তা জানিয়ে দেয়াই ফিচারটির মূল কাজ।

বর্তমানে গুগল ম্যাপের মোট চারটি ফিচার আছে। এগুলো হলো: গ্যাস, ডিজেল, ইলেকট্রিক এবং হাইব্রিড। এই ধারাবাহিকতায় গুগল ম্যাপ তার নতুন সেভ এনার্জি ফিচার বাজারে আনতে যাচ্ছে।

তবে নতুন ফিচারটি কবে নাগাদ আসছে, সে বিষয়ে এখনো চূড়ান্তভাবে কিছু জানায়নি গুগল ম্যাপ। বিশেষজ্ঞরা মনে করছেন, গুগল ফিচারটি পুরোপুরি লঞ্চ করার পর, আরও কয়েকটি ফিচার যোগ করতে পারে। যেখানে ইঞ্জিন সুইচ অপশন থাকার সম্ভাবনা রয়েছে।

নতুন ফিচারটি যোগ করার আরও একটি কারণ রয়েছে। প্রতিদিন বিভিন্ন নতুন নতুন মডেলের গাড়ি লঞ্চ হচ্ছে। সে ক্ষেত্রে সব গাড়ির ক্ষমতা সমান নয়। কারণ, প্রতিটি গাড়ির ইঞ্জিন ভিন্ন প্রযুক্তিতে তৈরি করা হয়েছে।

ফলে যখন আপনি কোনো একটি গন্তব্যে যাবেন, তখন বিভিন্ন গাড়িতে বিভিন্ন ধরনের জ্বালানি খরচ হয়। গুগল ম্যাপের নতুন ফিচারের মাধ্যমে আপনি জানতে পারবেন কোন রাস্তা দিয়ে গেলে আপনার গাড়ির জ্বালানির খরচ কমবে।

তবে বর্তমানে এ ফিচার শুধু বেটা টেস্টারদের জন্য চালু রাখা হয়েছে। শিগগিরই সব ব্যবহারকারী এই ফিচার ব্যবহারের সুবিধা পাবেন।

  যশোরের আলো
  যশোরের আলো