মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২   আশ্বিন ১১ ১৪২৯   ০১ রবিউল আউয়াল ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
বিশ্বখ্যাত ম্যাগাজিন নিউজ উইকে অপ্রতিরোধ্য বাংলাদেশের গল্প অবহেলিত মেটে আলু স্বপ্ন দেখাচ্ছে চৌগাছাবাসীকে যশোর-ঝিনাইদহ-মাগুরায় শাক সবজির বিরাট ফলন অভিশপ্ত ইনডেমনিটি ও ইতিহাসের কালো আইন যশোর জেলা পরিষদ নির্বাচনে টিকে রইল ৫২ প্রার্থী ইতিহাস গড়ার অপেক্ষায় কালনা মধুমতি সেতু
১১৫

বিদ্যুৎ-জ্বালানির দাম সহনীয় করা হবে: জ্বালানি প্রতিমন্ত্রী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২২  

বিদ্যুৎ ও জ্বালানির দাম সবার জন্য সহনীয় পর্যায়ে রাখার ব্যবস্থা করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।
মঙ্গলবার বিকেলে ‘বিদ্যুৎ ও জ্বালানি খাত উন্নয়নে বঙ্গবন্ধুর অবদান’ শীর্ষক ভার্চ্যুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নসরুল হামিদ বলেন, বর্তমানে সারাবিশ্বে একটি অস্থির অবস্থা বিরাজ করছে। গত ছয় মাস আগেও এমন অস্থিরতা ছিল না। রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের ফলে সারাবিশ্বে জ্বালানি তেলের ক্ষেত্রে একটি অস্থিরতা বিরাজ করছে। পত্রিকায় দেখলাম, ইউক্রেন তাদের ফেলে রাখা কয়লার পাওয়ার প্ল্যান্টগুলো আবার চালু করার জন্য স্ট্যান্ডবাই রেখেছে। এরই মধ্যে জার্মানিতে ৪০ শতাংশ গ্যাস বন্ধ করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, যেভাবে জ্বালানি তেলের দাম ঊর্ধ্বমুখী হয়েছিল, তাতে সারাবিশ্বের সব দেশ নিরবচ্ছিন্নভাবে জ্বালানি দিতে পারেনি। এ কারণে বিশ্বে মন্দাভাব দেখা দিয়েছে। ফলে প্রতিটি দেশেই জ্বালানি তেলের মূল্য ঊর্ধ্বমুখী। বাংলাদেশও তার বাইরে নয়। যে কারণে আমরাও বাধ্য হয়েছি জ্বালানি তেলের বিশেষ করে যেটা আমরা আমদানি করি, তার মূল্য সমন্বয় করতে। এই মূল্য সমন্বয় খুবই সাময়িক। বিশ্বে তেলের মূল্য আবার যদি নিম্নমুখী হয়, অবশ্যই আমরা আবার সমন্বয় করবো।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং সংসদ সদস্য বেগম ওয়াসিকা আয়শা খান এবং বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান।

অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর