সোমবার   ০৮ আগস্ট ২০২২   শ্রাবণ ২৩ ১৪২৯   ১০ মুহররম ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
বর্তমান বিশ্ব পরিস্থিতিতে যে কারণে তেলের দাম বৃদ্ধি যৌক্তিক খুলনা-যশোর অঞ্চলে ১৭১ রেলগেটের ৯৮টি অরক্ষিত যশোরে এক মাসে হারানো ৪৯টি মোবাইল উদ্ধার বেনাপোলে পণ্য আমদানিতে অভাবনীয় গতি বাস-মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি
২৬৪

অভয়নগরে কৃষকদের সবজি বীজ উৎপাদনে সফলতা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২২ মার্চ ২০২২  

অনেক কৃষক বীজ উৎপাদন সীমিত আকারে করলেও এখন অনেকেই বাণিজ্যিকভাবে ধান ও সবজি বীজ উৎপাদন করে স্বাবলম্বী। উপজেলার দেয়াপাড়া গ্রাম ঘুরে দেখা যায় বিশাল এলাকা জুড়ে বিভিন্ন সবজির আবাদ হচ্ছে । মাঠে বাঁশের মাচা করে করলা, লাউ, শষা , চিচিঙ্গা, ধুন্ধল বিভিন্ন প্রকার সবজি চাষ করছেন কৃষকরা।

নওয়াপাড়ায় কথা হয় চাষী বদর উদ্দিনের সাথে, তিনি ৫ বছর ধরে বীজ উৎপাদন করে আসছেন। কৃষি অফিসের সহযোগিতা ও পরামর্শে সবজি বীজ উৎপাদন শুরু করে এখন আগের থেকে অনেকটা অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হয়েছি।

নওয়াপাড়া বাজারের মধুমতী বীজ ভান্ডারের মালিক সোহাগ শেখ বলেন, কয়েক বছর আগেও আমাদেরকে অন্য জেলার বা বিভিন্ন কোম্পানির বীজের উপর নির্ভর করতে হতো, কিন্তু বর্তমানে স্থানীয় কৃষকরা ধানের বীজের পাশাপাশি মিষ্টি কুমড়া, লাউ, সরিষা, লাল শাকের বীজ উৎপাদন করছে এবং সেই বীজের মান যথেষ্ট ভালো।

উপজেলার কৃষি কর্মকর্তা গোলাম সামদানী বলেন, বীজ উৎপাদনে অধিক লাভ হওয়ায় বীজ উৎপাদন কারী কৃষকের সংখ্যা দিন দিন বাড়ছে। এসব চাষিকে কৃষি বিভাগের পক্ষ থেকে সার্বক্ষণিক পরামর্শ দেওয়া হচ্ছে । 

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর