সোমবার   ০৮ আগস্ট ২০২২   শ্রাবণ ২৪ ১৪২৯   ১০ মুহররম ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
বর্তমান বিশ্ব পরিস্থিতিতে যে কারণে তেলের দাম বৃদ্ধি যৌক্তিক খুলনা-যশোর অঞ্চলে ১৭১ রেলগেটের ৯৮টি অরক্ষিত যশোরে এক মাসে হারানো ৪৯টি মোবাইল উদ্ধার বেনাপোলে পণ্য আমদানিতে অভাবনীয় গতি বাস-মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি
২৬

থাইরয়েড জব্দ হবে তিন পানীয় পানে

প্রকাশিত: ৪ জুলাই ২০২২  

আজকাল অনেকেই থাইরয়েডের সমস্যায় ভুগে থাকেন। এই সমস্যা পুরুষদের চাইতে নারীদের বেশি হয়ে থাকে। থাইরয়েডের রোগের কবলে পড়লে ওষুধ ছাড়া উপায় নেই।

তবুও ডায়েটে বেশ কিছু পানীয় রাখলে যারা হাইপারথাইরয়েডিজমের সমস্যায় ভুগছেন, তাদের শরীরে থাইরক্সিন হরমোনের মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক কোন কোন পানীয় এক্ষেত্রে দাওয়াই হতে পারে- 

হলুদ মেশানো পানি 

যাদের শরীরে থাইরক্সিন হরমোনের ক্ষরণ বেড়েছে, তারা নিয়মিত ঈষদুষ্ণ পানিতে কাঁচা হলুদ থেঁতো করে মিশিয়ে খেতে পারেন। রোজ খালি পেটে এই পানীয় খেলে থাইরয়েডের সমস্যা কমবে।

লেবু পানি 

গরমে স্বস্তি পেতে আমরা প্রায়ই লেবু পানি খেয়ে থাকি। এই পানীয় মেদ ঝরাতেও দারুণ কার্যকরী। কেবল মেদ ঝরাতেই নয়, থাইরয়েড সংক্রান্ত সমস্যা কমাতেও লেবুর পানি বেশ উপকারী।

তুলসি পাতার রস

তুলসি পাতায় এমন গুণ রয়েছে, যা থাইরক্সিন হরনোনের ক্ষরণ নিয়ন্ত্রণ করে। ফলে হাইপারথাইরয়েডিজমে ভুগছেন এমন রোগীদের ক্ষেত্রে তুলসি দারুণ উপকারী। প্রথমে সামান্য পানি দিয়ে দশটি তুলসি পাতা বেটে রস তৈরি করে নিন। এই রসে এক চামচ অ্যালোভেরার রস ভালো করে মিশিয়ে নিন। এই পানীয় দিনে একবার খেতে পারলেই থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে আনা সম্ভব। এছাড়া তুলসি চা খেলেও উপকার পাবেন।

  যশোরের আলো
  যশোরের আলো