বৃহস্পতিবার   ১৮ আগস্ট ২০২২   ভাদ্র ২ ১৪২৯   ২০ মুহররম ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
উদ্বোধনের অপেক্ষায় দেশের প্রথম ৬ লেনের কালনা সেতু জুলাইয়ে যুক্তরাজ্যে পোশাক রপ্তানি বেড়েছে ৩৩ শতাংশ ৪ কোটি ২১ লাখ মানুষ পেয়েছে বুস্টার ডোজ নড়াইলে পাটের বাম্পার ফলনের সম্ভাবনা চৌগাছায় বেশি দামে তেল বিক্রি করায় ২৫ হাজার টাকা জরিমানা শেখ হাসিনার নেতৃত্ব অনুকরণীয়: এমপি নাবিল প্রয়োজনে বিদেশ থেকে ডিম আমদানি করা হবে : বাণিজ্যমন্ত্রী বিদ্যুৎ-জ্বালানির দাম সহনীয় করা হবে: জ্বালানি প্রতিমন্ত্রী
৬২৮

জনপ্রিয় ‘৯৯৯’ সাংগঠনিক কাঠামো পাচ্ছে 

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০১৮  

জনপ্রিয় হয়ে উঠা জরুরি সেবা ‘৯৯৯’-কে সাংগঠনিক কাঠামো (অর্গানোগ্রাম) দেওয়া হচ্ছে। এর মাধ্যমে স্বকীয়তা পাচ্ছে এটি। গত মাসেই প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় জনবল ও প্রয়োজনীয় যানবাহনের অনুমোদন দেওয়া হয়েছে। এখন পরবর্তী কার্যক্রম শেষে শিগগিরই ‘৯৯৯’ আলাদা ইউনিট হিসেবে কাজ শুরু করতে পারবে। এমনটাই আশা করছেন সংশ্লিষ্টরা।


রাজধানীর ডেমরায় এ ইউনিটের ২০ তলা ভবন ও দুটি ব্যারাক (নারী ও পুরুষ সদস্যদের জন্য) নির্মাণ করা হবে। কর্মকর্তাদের জন্য নির্মাণ করা হবে কোয়ার্টার। এ জন্য ওই এলাকায় তিন একর জমি নির্বাচন করা হয়েছে।


স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ২০১৬ সালের ১১ অক্টোবর ‘ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিস- ৯৯৯’ পরীক্ষামূলকভাবে চালু করেছিল তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। প্রায় এক বছর পর ২০১৭ সালের ৮ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বৈঠকে এ সার্ভিসের সার্বিক কার্যক্রম পরিচালনার দায়িত্ব দেওয়া হয় পুলিশ সদর দফতরকে। পরে পুলিশের একজন অতিরিক্ত ডিআইজির নেতৃত্বে একটি দল এই সেবা কার্যক্রম চালুর প্রক্রিয়া শুরু করেন। একই বছরের ১২ ডিসেম্বর রাজধানীর আবদুল গণি রোডের সেন্ট্রাল পুলিশ কন্ট্রোল রুম ভবনে এ সেবা সার্ভিসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। এরপর থেকে সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছে তারা। ভবিষ্যৎ রেফারেন্স ও মামলার এভিডেন্সসহ বিভিন্ন প্রয়োজনে ‘৯৯৯’ নম্বরে আসা প্রত্যেকটি কল একটি নির্দিষ্ট সময় পর্যন্ত ধারণ করা (রেকর্ডেড) হচ্ছে।
 

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর