সোমবার   ২৫ অক্টোবর ২০২১   কার্তিক ৯ ১৪২৮   ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

  যশোরের আলো
সর্বশেষ:
উদ্বোধন হলো স্বপ্নের পায়রা সেতু কৃষি উদ্যোক্তাদের সহযোগিতায় হবে বিশেষ সেল অবশেষে দেশে চালু হচ্ছে পেপ্যাল নবায়নযোগ্য জ্বালানি থেকে ৪০ ভাগ বিদ্যুত নেয়ার পরিকল্পনা স্বল্পোন্নত দেশের মধ্যে তথ্যপ্রযুক্তি ব্যবহারে এগিয়ে বাংলাদেশ
২৭

ফরিদপুর শহর রক্ষা বাঁধের ৫০ মিটার বোল্ডার পদ্মায় বিলীন

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২১  

ফরিদপুর শহর রক্ষায় তৈরি হওয়া বাঁধের ৫০ মিটার বোল্ডার পদ্মা নদীতে বিলীন হয়ে গেছে। ফলে ঝুঁকিতে পড়েছে ফরিদপুর নৌবন্দর সিঅ্যান্ডবি ঘাট এলাকা। ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ড কাজ শুরু করলেও বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) বিকেল পর্যন্ত নদী তীরের বোল্ডারগুলোতে ধস অব্যাহত রয়েছে।

সরেজমিনে দেখা গেছে, ফরিদপুর সদরের ডিক্রির চর ইউনিয়নের আয়জদ্দিন মাতুব্বরের ডাঙ্গী সংলগ্ন সিঅ্যান্ডবি ঘাট নৌবন্দর এলাকায় পদ্মার স্রোত এসে শহরের মূল ভুখণ্ডে ১২ বছর আগে নির্মিত শহর রক্ষা বাঁধে আঘাত করছে। এতে পাড় ভেঙে যাচ্ছে।

নদী বন্দর হওয়ায় এলাকার বাসিন্দাদের জীবন-জীবিকা সব নদীকেন্দ্রিক। কেউ জাহাজ থেকে পণ্য খালাসের কাজ করেন। অনেকে করেন বালুর ব্যবসা। বালু শ্রমিক শাহজাহান শিকদার (৪৫) বলেন, এ ঘাট আছে বলে আমরা বেঁচে আছি। এই ঘাটই আমাদের রুটি-রুজির ব্যবস্থা করে। সেই ঘাট না থাকলে কী খেয়ে বাঁচব সেটাই এখন চিন্তার বিষয়।

ডিক্রিরচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেহেদী হাসান বলেন, গত সোমবার (২০ সেপ্টেম্বর) রাতে ভাঙন শুরু হলে বিষয়টি আমি জেলা প্রশাসক ও পানি উন্নয়ন বোর্ডকে জানাই। এরপর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী কর্মকর্তা রাতেই সরেজমিনে ঘটনাস্থল পরিদর্শন করেন। পরদিন মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সকাল থেকে বালুভর্তি জিও ব্যাগ ফেলা শুরু হয়েছে। 

তিনি বলেন, এই ভাঙন রোধ করা না গেলে ফরিদপুর শহর হুমকির মুখে পড়বে।

ফরিদপুর পনি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতীম সাহা বলেন, গত সোমবার যে জায়গায় ভাঙন শুরু হয়েছিল সেখানে দুই হাজার বালু ভর্তি জিও ব্যাগ ফেলে ভাঙন ঠেকানো গেছে। কিন্তু আজ বৃহস্পতিবার ওই ভাঙনের স্থানের পাশে নতুন করে ভাঙন শুরু হয়েছে বলে জেনেছি। ভাঙন রোধে কার্যকরী ব্যবস্থা নেয়া হবে।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর