শুক্রবার   ০১ জুলাই ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ০১ জ্বিলহজ্জ ১৪৪৩

  যশোরের আলো
সর্বশেষ:
১৬ লাখ পথশিশুকে জন্মনিবন্ধন সনদ দিতে হাইকোর্টের রুল ই-গেটের মাধ্যমে মিনিটেই ইমিগ্রেশন পার জঙ্গিরা কোণঠাসা, ‘বাংলাদেশ’ দক্ষিণ এশিয়ার সবচেয়ে নিরাপদ বিসিক যশোরের ৩০জন প্রশিক্ষণার্থীর মাঝে সনদ বাঘারপাড়া পৌরসভায় প্রায় ২০ কোটি টাকার বাজেট ঘোষণা
১৩৯৩৬

নড়াইলে বিলুপ্তির পথে মৃৎশিল্প!

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ৬ আগস্ট ২০১৯  

নড়াইলের মৃৎশিল্পীরা ভালোবাসা ও মমতা দিয়ে নিপুণ হাতে কারু কাজের মাধ্যমে মাটি দিয়ে তৈরি করে থাকেন নানা তৈজসপত্র। তাদের জীবন জীবিকার হাতিয়ার হলো মাটি। কিন্তু কালের বিবর্তনে তাদের ভালোবাসার জীবিকা ফিকে হতে বসেছে। 

খোজ নিয়ে জানা গেছে, এক সময় মাটির তৈরি তৈজসপত্রের প্রচুর ব্যবহার ছিল। সেই তৈজসপত্রের স্থান দখল করে নিয়েছে এ্যালুমিনিয়াম ও প্লাস্টিকের তৈরি তৈজসপত্র। এ সবের দাম বেশি হলেও অধিক টেকসই। তাই টাকা বেশি হলেও এ্যালুমিনিয়াম ও প্লাস্টিকের তৈরি তৈজসপত্রই কিনে থাকে সাধারণ মানুষেরা। কাঁচ,প্লাস্টিক আর মেলামাইনের ভিড়ে এখন মাটির তৈরি ঐ জিনিসপত্র গুলো প্রতিযোগিতায় টিকে থাকতে পারছে না। সেই সঙ্গে এই শিল্পের সাথে জড়িতদের জীবনধারণ কঠিন হয়ে পড়ছে। 

এছাড়া আগে নড়াইলসহ সারাদেশের ময়রাগণ মাটির পাত্রে মিষ্টি সংরক্ষণ বিক্রি করতো। কিন্তু বর্তমানে একমাত্র দই ছাড়া অন্য কোন মিষ্টান্ন বিক্রির ক্ষেত্রে মাটির পাত্র ব্যবহার করা হয় না। আবার গ্রাম অঞ্চলের বিভিন্ন উৎসব, মেলায় তৈরি খেলনা পুতুল ছাড়া অন্য কোন মৃৎশিল্পের গ্রাহক নেই বললেই চলে। 

ফলে এ পেশায় জড়িতরা জীবনধারণের জন্য অন্য পেশা বেঁছে নিতে বাধ্য হচ্ছেন।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর