সোমবার   ০৩ অক্টোবর ২০২২   আশ্বিন ১৭ ১৪২৯   ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
যশোরে আগাম শীতকালীন সব‌জি চাষ, ভালো দামে খু‌শি কৃষক দুর্গাপূজা উপলক্ষে বেনাপোলে ৪ দিন বন্ধ আমদানি-রফতানি ঝিনাইদহে ছড়িয়ে পড়ছে লাম্পি স্কিন ডিজিজ, দিশেহারা খামারিরা ঝিনাইদহ পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি যশোর ভবদহের ধলিয়ার বিলে নির্মিত হবে ইপিজেড
৩৬

প্লুটো গ্রহের অচেনা রূপের ছবি প্রকাশ করল নাসা

প্রকাশিত: ২১ জুলাই ২০২২  

পৃথিবী থেকে ৫০০ কোটি কিলোমিটার দূরে অবস্থিত প্লুটো গ্রহের রঙিন ঝকঝকে ছবি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের মসহাকাশ গবেষণা সংস্থা নাসা। যেখানে প্লুটো গ্রহকে রংধনুর সাত রং ছেয়ে গেছে।

জানা গেছে, নিউ হরাইজন স্পেস প্রোব এ ছবিটি তুলেছে। নাসার এ স্পেসক্রাফটটি ছয় মাস ধরে প্লুটোর চারদিকে প্রদক্ষিণ করে অনেক তথ্য সংগ্রহ করেছে। এই ছবিও সেখান থেকেই এসেছে। 

মহাশূন্যের গহিনে পৃথিবীর মতো অনবরত ঘুরছে প্লুটো। সূর্যকে মাঝখানে রেখেই চলছে তার নিত্যসাধনা। তবে পৃথিবীর মতো এত বড় গ্রহ নয় প্লুটো। এটি ছোট গ্রহ।

সৌর জগতে পৃথিবীর চেয়ে অনেক দূরে প্লুটোর অবস্থান। এত দূরের অবস্থান সত্ত্বেও ছোট্ট সেই গ্রহের অপূর্ব ছবি শেয়ার করেছে নাসা। রংধনুর রং ফুটে উঠল সূর্যের সংসারের ছোট গ্রহের গায়ে।

প্রায় প্রতিদিনই মহাশূন্যের কিছু না কিছু অভূতপূর্ব ছবি সামনে এনে পৃথিবীর মানুষকে চমকে দিচ্ছেন নাসার বিজ্ঞানীরা। এদিন তাদের ঝুলি থেকে বেরিয়ে এসেছে রঙিন প্লুটো।

নাসার তরফে এ ছবি শেয়ার করে লেখা হয়েছে, এই রংধনুর শেষ কোথায়? প্লুটোর এক এক প্রদেশের এক একরকম রঙের অবস্থান বোঝাতেই এ ছবি। প্লুটোর ভূপৃষ্ঠ জটিল এবং রহস্যময়। এখানে পাহাড়, উপত্যকা, সমভূমি যেমন রয়েছে, তেমনি রয়েছে বরফে ঢাকা মসৃণ ভূত্বক।

এদিকে চেনা প্লুটোর এমন অচেনা রূপ দেখে মুগ্ধ নেটিজেনরা। ছবিটিকে তারা প্রশংসায় ভরিয়ে দিয়েছেন।

সূত্র: এনডিটিভি

  যশোরের আলো
  যশোরের আলো