মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২   শ্রাবণ ২৪ ১৪২৯   ১০ মুহররম ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
যশোরের পুলিশ সুপারসহ ৪ পুলিশ কর্মকর্তাকে পুরস্কৃত বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক বিভিন্ন রুটে ভাড়ার নতুন তালিকা প্রকাশ করলো বিআরটিএ ঝিনাইদহে কৃষকের মাঝে কৃষি-পল্লী ঋণ বিতরণ দেশীয় কিটে ২৫০ টাকায় করা যাবে করোনা পরীক্ষা গম-ভুট্টা চাষিরা কম সুদে পাবেন ১ হাজার কোটি টাকার ঋণ
১২৩১

সকালের ঝটপট নাস্তায় মজাদার ‘চিকেন পরোটা’

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২১  

দিনের শুরুতে অর্থাৎ সকালের খাবার হওয়া চাই স্বাস্থ্যকর ও সুস্বাদু। তবেই সারাদিন কাজ করার শক্তি পাওয়া যাবে। সকালের নাস্তা হিসেবে অনেকেই বেছে নেন রুটি, ভাজি। কিন্তু প্রতিদিন একই খাবার খেতে কারোই ভালো লাগে না।

তাই স্বাদ বদলাতে আজ তৈরি করে নিন সুস্বাদু চিকেন পরোটা। অল্প চিকেন দিয়েই এই সুস্বাদু পদটি তৈরি করা সম্ভব। খেতেও অসাধারণ। মুখরোচক এই খাবারে স্বাদ মুখে লেগে থাকার মতো। এছাড়া এটি তৈরি করতেও সময় লাগে খুব কম। চলুন তবে জেনে নেয়া যাক সকালের ঝটপট নাস্তায় কীভাবে তৈরি করবেন চিকেন পরোটা-

উপকরণ: ২টি পেঁয়াজ কুঁচি, ১টি কাঁচা মরিচ, ২ টেবিল চামচ ধনেপাতা, ২৫০ গ্রাম চিকেন (বোনলেস), ১ চা চামচ আদা-রসুন বাটা, স্বাদমত মরিচ গুঁড়া, আধা চা চামচ ধনে গুঁড়া, এক চিমটি হলুদ গুঁড়া, স্বাদমতো লবণ,  সিকি কাপ দই, ২ টেবিল চামচ তেল, ১ কাপ ময়দা, ১ কাপ আটা ও পরিমাণমতো পানি।

প্রণালী: প্রথমে চিকেনগুলো ছোট ছোট টুকরো করে কেটে নিন। এরপর জিরে গুঁড়া, ধনে গুঁড়া, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়, আদা-রসুন বাটা, লবণ ও দই মিশিয়ে ২৫ থেকে ৩০ মিনিটের মতো ম্যারিনেট করে রাখুন। এখন প্যানে তেল দিয়ে ম্যারিনেট করা চিকেনগুলো ভেজে নিন। রান্না হওয়ার পর চিকেনের টুকরোগুলো কেটে ঠাণ্ডা করে নিন। এবার তাতে পেঁয়াজ কুঁচি, কাঁচা মরিচ ও ধনেপাতা মিশিয়ে নিন।

চিকেন পরোটার পুর তৈরি করুন। পুরটিতে ভালো করে তেল মাখিয়ে নিয়ে ১০ থেকে ১৫ মিনিটের মতো রেখে দিন। এবার ছোট ছোট দুটি লেচি পাকিয়ে নিন। লেচি দুটি বেলে গোল করে দুটি পরোটা বানান। এবার একটির মধ্যে চিকেনের পুরটি দিয়ে অন্যটি উপরে দিয়ে বেলে দিয়ে আঁটতে থাকুন। এতে চিকেন ও পরোটা ভালোভাবে মিশে থাকবে। এখন পরোটাটি ভালো করে ভাজুন। সোনালি হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন পছন্দের মানুষকে।

  যশোরের আলো
  যশোরের আলো