বৃহস্পতিবার   ১৮ আগস্ট ২০২২   ভাদ্র ২ ১৪২৯   ২০ মুহররম ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
উদ্বোধনের অপেক্ষায় দেশের প্রথম ৬ লেনের কালনা সেতু জুলাইয়ে যুক্তরাজ্যে পোশাক রপ্তানি বেড়েছে ৩৩ শতাংশ ৪ কোটি ২১ লাখ মানুষ পেয়েছে বুস্টার ডোজ নড়াইলে পাটের বাম্পার ফলনের সম্ভাবনা চৌগাছায় বেশি দামে তেল বিক্রি করায় ২৫ হাজার টাকা জরিমানা শেখ হাসিনার নেতৃত্ব অনুকরণীয়: এমপি নাবিল প্রয়োজনে বিদেশ থেকে ডিম আমদানি করা হবে : বাণিজ্যমন্ত্রী বিদ্যুৎ-জ্বালানির দাম সহনীয় করা হবে: জ্বালানি প্রতিমন্ত্রী
৩৫

পবিত্র হজের খুতবা এবার বাংলাসহ ১৪ ভাষায় সম্প্রচার

প্রকাশিত: ২ জুলাই ২০২২  

পবিত্র হজের খুতবা এবার বাংলাসহ ১৪টি ভাষায় সৌদি আরবের সরকারি ওয়েবসাইট থেকে লাইভ অনুবাদ সম্প্রচার হবে। আরও বেশি শ্রোতার কাছে সংযম ও সহনশীলতার বার্তা পৌঁছে দিতেই এ পদক্ষেপ নিয়েছে সৌদি সরকার। আগামী ৮ জুলাই আরাফাত দিবসে নামিরা মসজিদ থেকে দেয়া হবে হজের খুতবা।

গত দুই বছর করোনা মহামারির কারণে পবিত্র হজ পালনের জন্য কোনো বিদেশি মুসল্লি উপস্থিত হতে পারেননি সৌদি আরবে। তাই এবারের আয়োজন অন্য বছরগুলোর চেয়ে একটু ভিন্ন। দেশি-বিদেশি ১০ লাখের বেশি মুসল্লি নিয়ে অনুষ্ঠিত হবে এবারের হজ।  

বিগত বছরগুলোর তুলনায় এ বছর প্রযুক্তিগত সব ধরনের সুযোগ-সুবিধা বাড়ানো হয়েছে হাজিদের জন্য। সবশেষ এ বছর পবিত্র হজ উপলক্ষে দেয়া আরাফাত দিবসের খুতবাটি বাংলা ভাষাসহ ১৪টি ভাষায় সরকারি ওয়েব থেকে অনুবাদ সম্প্রচারের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। অনুবাদের তালিকায় থাকা ভাষাগুলো হলো— ইংরেজি, বাংলা, ফরাসি, মালয়, উর্দু, ফার্সি, রুশ, চীনা, তুর্কি, হাউসা, স্প্যানিশ, ভারতীয়, সোয়াহিলি এবং তামিল।  

সৌদি কর্তৃপক্ষ হজযাত্রী ও দর্শনার্থীদের সেবা প্রদানের জন্য আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বিশ্বকে ইসলামের সংযম ও সহনশীলতার বার্তা পৌঁছে দিতে আগ্রহী। 

প্রায় দেড় হাজার বছর আগে আরাফাতের ময়দান থেকেই মহানবী হজরত মুহাম্মদ (সা.) মানবাধিকার, ইসলামের শিক্ষা এবং নারীর অধিকার এবং সুন্নাহ মেনে চলার জন্য ঐতিহাসিক বিদায় হজের ভাষণটি দিয়েছিলেন। 

আরাফাত দিবসের খুতবা অনুবাদের ফলে প্রথম বছরে ১০ লাখ মানুষ উপকৃত হয়েছেন। ২০২২ সালে যা সারা বিশ্বের ২০ কোটি মানুষের কাছে পৌঁছাবে বলে আশা দেশটির হজ্জ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের।

  যশোরের আলো
  যশোরের আলো