সোমবার   ০৮ আগস্ট ২০২২   শ্রাবণ ২৪ ১৪২৯   ১০ মুহররম ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
বর্তমান বিশ্ব পরিস্থিতিতে যে কারণে তেলের দাম বৃদ্ধি যৌক্তিক খুলনা-যশোর অঞ্চলে ১৭১ রেলগেটের ৯৮টি অরক্ষিত যশোরে এক মাসে হারানো ৪৯টি মোবাইল উদ্ধার বেনাপোলে পণ্য আমদানিতে অভাবনীয় গতি বাস-মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি
৩৩

হোটেল-রেস্তোরাঁর সার্ভিস চার্জে লাগাম টানল ভারত

প্রকাশিত: ৫ জুলাই ২০২২  

খাবারের বিলের ওপর সার্ভিস চার্জ দিতে গ্রাহকদের বাধ্য করা থেকে বিরত থাকার নির্দেশনা দেয়া হয়েছে ভারতের হোটেল-রেস্তোরাঁগুলোকে।

সোমবার (৪ জুলাই) ভারতের সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটির (সিসিপিএ) জারি করা এক আদেশে বলা হয়, এখন থেকে হোটেল এবং রেস্তোরাঁগুলো বিলের সঙ্গে সার্ভিস বা পরিষেবা চার্জ যুক্ত করতে পারবে না। খবর এনডিটিভির।  

রেস্তোঁরাগুলো জোরপূর্বক সার্ভিস চার্জ বাবদ অতিরিক্ত অর্থ আদায় করছে, ভারতের জাতীয় ক্রেতা সুরক্ষা হেল্পলাইনে ভাক্তাদের এমন অভিযোগ বৃদ্ধির পরই এ নির্দেশনা দেয়া হলো।

সিসিপিএ’র নির্দেশনায় বলা হয়, ‘কোনো হোটেল বা রেস্তোরাঁ বিলের সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে বা আলাদা করে কোনো সার্ভিস চার্জ যোগ করতে পারবে না। অন্য কোনো নামেও সার্ভিস চার্জ সংগ্রহ করা উচিত নয়।’ 

তবে কোনো গ্রাহক চাইলে হোটেল বা রেস্তোরাঁর কর্মীদের বকশিস দিতে পারবেন বলে উল্লেখ করা হয়েছে নির্দেশনায়। যদিও বকশিসের জন্য গ্রাহককে কোনোভাবে চাপে ফেলা বা জোর করা যাবে না। 

সরকারি এ নির্দেশ অমান্য করে কোনো হোটেল কিংবা রেস্তোরাঁ কর্তৃপক্ষ মূল বিলের সঙ্গে যদি সার্ভিস চার্জ বা অন্য নামে এ ধরনের কোনো খরচ যোগ করে, তবে তাদের বিরুদ্ধে মামলা করতে পারবেন ভোক্তারা।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর