মঙ্গলবার   ০৯ আগস্ট ২০২২   শ্রাবণ ২৪ ১৪২৯   ১০ মুহররম ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
যশোরের পুলিশ সুপারসহ ৪ পুলিশ কর্মকর্তাকে পুরস্কৃত বাংলাদেশকে ৩০ কোটি ডলার ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক বিভিন্ন রুটে ভাড়ার নতুন তালিকা প্রকাশ করলো বিআরটিএ ঝিনাইদহে কৃষকের মাঝে কৃষি-পল্লী ঋণ বিতরণ দেশীয় কিটে ২৫০ টাকায় করা যাবে করোনা পরীক্ষা গম-ভুট্টা চাষিরা কম সুদে পাবেন ১ হাজার কোটি টাকার ঋণ
২১

ঘরোয়া তিন উপাদানেই ব্যথা হবে গায়েব

প্রকাশিত: ২ জুলাই ২০২২  

কর্মব্যস্ত জীবনে আমরা খুব কম সময়ই পাই নিজেদের দিকে খেয়াল রাখার। সুষ্ঠু জীবনযাপনের চেষ্টায় আমরা ক্রমাগত নিজেকে ব্যস্ত রাখি বিভিন্ন কাজে। আর এর ফলে দেখা দেয় নানান শারীরিক সমস্যা। যার মধ্যে ব্যথা অন্যতম।

নানা কারণে ব্যথা-বেদনা হলে বিশেষজ্ঞের পরামর্শ ছাড়াই অনেকে ব্যথা নাশক ওষুধে ভরসা রাখেন। কিন্তু মাত্রাতিরিক্ত হারে এই ধরনের ওষুধ ক্রমাগত খেতে থাকলে শরীরে নানা রকমের পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তার বদলে উপায় থাকলে ব্যথা উপশমের জন্য রান্নাঘরের কিছু উপাদানের উপর ভরসা রাখতে পারেন।

রান্নাঘরের এমন তিনটি উপাদান রয়েছে যা ব্যথা উপশমে দারুণ কার্যকরী। চলুন জেনে নেয়া যাক সে জাদুকরী তিনটি উপাদান সম্পর্কে- 

আদা

গবেষণা বলছে, শরীরচর্চা এবং দৌড়ানোর ফলে মাংসপেশির যে ব্যথা হয়, ৫ দিন এক টানা প্রায় ২ গ্রাম করে আদা খেলে সেই ব্যথা কমে।

লবঙ্গ

বিভিন্ন রকম ব্যথা-বেদনায় দারুণ কার্যকর লবঙ্গ। রক্ত জমাট বাঁধার সমস্যাতেও লবঙ্গ বেশ উপকারী। হৃদরোগের ঝুঁকি কমাতেও কাজে আসতে পারে লবঙ্গ।

হলুদ

হলুদে কারকিউমা নামক একটি উপাদান থাকে। তা ব্যথা কমাতে সাহায্য করতে পারে বলে মত বিশেষজ্ঞদের। বিশেষত হাঁটুর ব্যথা কমাতে হলুদ দারুণ কার্যকর। ব্যথানাশক ছাড়াও হলুদ প্রদাহ কমানোর জন্যে অত্যন্ত কার্যকর।

  যশোরের আলো
  যশোরের আলো