সোমবার   ০৩ অক্টোবর ২০২২   আশ্বিন ১৭ ১৪২৯   ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
যশোরে আগাম শীতকালীন সব‌জি চাষ, ভালো দামে খু‌শি কৃষক দুর্গাপূজা উপলক্ষে বেনাপোলে ৪ দিন বন্ধ আমদানি-রফতানি ঝিনাইদহে ছড়িয়ে পড়ছে লাম্পি স্কিন ডিজিজ, দিশেহারা খামারিরা ঝিনাইদহ পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি যশোর ভবদহের ধলিয়ার বিলে নির্মিত হবে ইপিজেড
২৮

ঘরোয়া দুই উপায়ে চশমা পরিষ্কার করুন

প্রকাশিত: ২৯ জুলাই ২০২২  

যারা চশমা ব্যবহার করেন তারা জানেন এর মর্ম। এক মুহূর্ত চশমা ছাড়া থাকাই কষ্টকর। গোলেমালে কোথাও ভুল করে চশমা রেখে দিচ্ছেন। পরক্ষণে খুঁজে না পেলেই মাথায় হাত। চশমা ছাড়া এক মুহূর্ত থাকাটাই কষ্ট হয়ে যায়। কারণ দৃষ্টিশক্তি কমে গেল নিত্যদিনের বন্ধু হয়ে উঠে চশমা।

অনেকেই আছেন যাদের চশমা ছাড়া একদিনও চলে না। তাই পোশাক, ঘড়ির সঙ্গে চশমারও যত্ন নেয়া প্রয়োজন। তবে আমরা অনেকেই চশমার যত্ন নেই না। অল্প দিনে নতুন চশমার গ্লাসে দাগ পড়ে ফলে চশমা পরিবর্তন করতে হয়। 

পর্যাপ্ত যত্ন নিলে চশমা ব্যবহার করতে আরাম লাগে। আর চশমার লেন্সটাও স্বচ্ছ থাকে। চশমা সব সময় দুই হাত দিয়ে পরতে এবং দুই হাত দিয়ে খুলতে হবে। তাতে চশমার ফ্রেমের ধার ভাঙবে না।

চশমা পরিষ্কার করার জন্য প্রতিদিন অন্তত একবার ১০ মিনিট ধরে পানিতে চশমা ভিজিয়ে রাখুন। এরপর ব্রাশ দিয়ে নোজ প্যাডে ঘষে নিন। নরম শুকনো সুতি কাপড় কিংবা পুরোনো গেঞ্জি ব্যবহার করে চশমার লেন্স মুছে ফেলুন। এতে চশমা ঝকঝকে থাকবে এবং বেশি দিন টিকবে। চলুন তবে জেনে নেয়া যাক চশমা পরিষ্কারের ঘরোয়া উপায় সম্পর্কে- 

বেকিং সোডা

এক টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে এক টেবিল চামচ পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। মাইক্রোফাইবার কাপড়ে পেস্টটি নিয়ে আস্তে আস্তে ঘষে পরিষ্কার করুন গ্লাসের স্ক্র্যাচ। এছাড়া কম্পিউটার স্ক্রিন ক্লিনার কিংবা গাড়ির গ্লাস ক্লিনার দিয়েও পরিষ্কার করতে পারেন চশমার গ্লাস।

টুথপেস্ট

আঙুলের ডগায় সামান্য টুথপেস্ট নিয়ে চশমার গ্লাসে চক্রাকারে লাগান। নরম কাপড় দিয়ে মুছে পরিষ্কার করে নিন গ্লাস।

  যশোরের আলো
  যশোরের আলো