সোমবার   ২৫ অক্টোবর ২০২১   কার্তিক ৯ ১৪২৮   ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

  যশোরের আলো
সর্বশেষ:
উদ্বোধন হলো স্বপ্নের পায়রা সেতু কৃষি উদ্যোক্তাদের সহযোগিতায় হবে বিশেষ সেল অবশেষে দেশে চালু হচ্ছে পেপ্যাল নবায়নযোগ্য জ্বালানি থেকে ৪০ ভাগ বিদ্যুত নেয়ার পরিকল্পনা স্বল্পোন্নত দেশের মধ্যে তথ্যপ্রযুক্তি ব্যবহারে এগিয়ে বাংলাদেশ
১৬০৯

কঠিন ষড়যন্ত্র : ইসরাইলকে বন্ধু বানাবেন তারেক রহমান

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ২০ মে ২০২১  

সম্প্রতি ফিলিস্তিনের ওপর নতুন করে অত্যাচার শুরু করেছে ইহুদি রাষ্ট্র ইসরাইল। পৃথিবীর সকল শাসককে বুড়ো আঙুল দেখিয়ে অন্যের জমিতে থেকে জমির মালিককে ৭০ বছর ধরে অত্যাচার করার বিষয়টি ইসরাইলে ক্ষমতার জানান দেয়। এছাড়া যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইসরাইলের এমন অত্যাচারকে সমর্থন দেয়া হচ্ছে।

যদিও ফিলিস্তিনে দখলদারিত্বের কারণে ইসরাইলকে স্বীকৃতি দেয়নি বাংলাদেশ। তবে নানা পারিপার্শ্বিক অবস্থা বিবেচনায় বৈশ্বিক রাজনীতিতে ইসরাইল গুরুত্বপূর্ণ হয়ে ওঠার কারণে বিএনপির তরফ থেকে দেশটির সাথে যোগাযোগ স্থাপনের প্রাথমিক চিন্তা করা হচ্ছে। জানা গেছে, সরকারকে চাপে রাখা ও বিএনপিকে রাজনীতি করার স্পেস করে শক্তিশালী রাষ্ট্রের হস্তক্ষেপ কামনায় ইসরাইলকে ব্যবহার করতে দেশটির সাথে নিবিড় সম্পর্ক গড়ে তুলতে চায় বিএনপি।

একাধিক গোপন সূত্রে জানা গেছে, যেহেতু ইসরাইলের সাথে বাংলাদেশের কোনো রাষ্ট্রীয় সংযোগ নেই, তাই এমন স্পর্শকাতর বিষয়ে তাড়াহুড়ো না করে সময় নিয়ে লাভ-লোকসান হিসেব করেই ইসরাইল ইস্যুতে এগুতে চায় বিএনপি। আর পাকিস্তানের সাথে ইসরাইলের গোপন সুসম্পর্ক থাকায় বিএনপিও সেই সুযোগ কাজে লাগাতে চায়। এছাড়া ইসরাইলের সাথে ভারতের ভালো সম্পর্ক থাকায়, ভারতের সমর্থন পেতে ইসরাইলের সাথে গোপনে সম্পর্ক গড়ে তুলতে চায় বিএনপি। কিন্তু বাংলাদেশের মানুষ ফিলিস্তিন ইস্যুতে চরম ইসরাইল বিদ্বেষী, তাই ইসরাইলকে নিয়ে খুব সতর্কতার সাথে এগুতে চায় বিএনপি।

বিষয়টি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকেও জানানো হয়েছে। তিনি ইসরাইলের সাথে সম্পর্ক গড়তে সময় নিতে চান। আর ইসরাইলের মতো বিতর্কিত একটি রাষ্ট্র কেন বিএনপির মতো রাজনৈতিক দলের সাথে সম্পর্ক গড়ে তুলবে-সেটির পেছনের যৌক্তিকতা, লাভ-লোকসানের বিষয়গুলো নিয়েও ভাবছেন তারেক রহমান। ইসরাইলের সহায়তায় ভবিষ্যতে যদি বিএনপি কখনো রাষ্ট্র ক্ষমতায় যেতে পারে তবে দেশটিকে কোন কোন সুবিধা দেয়া যাবে, সেটি নিয়েও নানা বিষয় ভাবছেন তারেক। ইসরাইলকে স্বীকৃতি দেয়া, অবাধ বাণিজ্যের সুযোগ, দেশে বড় বিনিয়োগ, অস্ত্র ক্রয়সহ অন্যান্য বিষয়গুলো নিয়ে তাই চুলচেরা বিশ্লেষণ করছেন তারেক।

এদিকে লন্ডনভিত্তিক গোপনসূত্রগুলো বলছে, অন্যান্য দেশের রাজনীতিতে হস্তক্ষেপ করে নিজের পক্ষের দল, ব্যক্তিদের সুবিধা দেয়ার দীর্ঘ ইতিহাস রয়েছে ইসরাইলের। আর যেহেতু বিএনপির গতানুগতিক প্রক্রিয়ায় রাজনীতিতে প্রভাব বিস্তার করতে পারছে না, তাই বিদেশি রাষ্ট্রের হস্তক্ষেপই বিএনপির শেষ ভরসা। বাংলাদেশে মুসলমানরা সংখ্যাগরিষ্ঠ, তাই ইসরাইলের মতো দেশের সাথে সম্পর্ক গড়ার খবর ছড়িয়ে পড়লে জনবিচ্ছিন্ন হওয়ার ভয়ও রয়েছে তারেকের। তাই বিষয়টি নিয়ে দীর্ঘ চিন্তা-ভাবনা করতে চান তারেক। ক্ষমতা নিতে গিয়ে আবার অন্যের হাতের পুতুল হয়ে গেলে তার পরিণতিও ভয়াবহ হয়-এমন বিষয় চিন্তা করেই কূল পাচ্ছেন না তারেক।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর