বৃহস্পতিবার   ১৮ আগস্ট ২০২২   ভাদ্র ২ ১৪২৯   ২০ মুহররম ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
উদ্বোধনের অপেক্ষায় দেশের প্রথম ৬ লেনের কালনা সেতু জুলাইয়ে যুক্তরাজ্যে পোশাক রপ্তানি বেড়েছে ৩৩ শতাংশ ৪ কোটি ২১ লাখ মানুষ পেয়েছে বুস্টার ডোজ নড়াইলে পাটের বাম্পার ফলনের সম্ভাবনা চৌগাছায় বেশি দামে তেল বিক্রি করায় ২৫ হাজার টাকা জরিমানা শেখ হাসিনার নেতৃত্ব অনুকরণীয়: এমপি নাবিল প্রয়োজনে বিদেশ থেকে ডিম আমদানি করা হবে : বাণিজ্যমন্ত্রী বিদ্যুৎ-জ্বালানির দাম সহনীয় করা হবে: জ্বালানি প্রতিমন্ত্রী
৪৪

কেবল হজযাত্রীরা ওমরাহ পালন করতে পারবেন

প্রকাশিত: ২৫ জুন ২০২২  

সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, ২৪ জুন থেকে ১৯ জুলাইয়ের মধ্যে কেবল হজযাত্রীরাই ওমরাহ পালন করতে পারবেন। শুক্রবার (২৪ জুন) এক টুইটবার্তায় এমন তথ্য দেওয়া হয়েছে।

ইয়াতামারনা অ্যাপের মাধ্যমে ওমরাহের জন্য নিবন্ধন করা যাবে। অর্থাৎ আগামী ১৯ জুলাই পর্যন্ত ওমরাহে ইচ্ছুক হজযাত্রীরা এই অ্যাপে গিয়ে আবেদন করতে পারবেন।

চলতি হজ মৌসুমকে সামনে রেখে এখন পর্যন্ত এক লাখ ৭২ হাজার ৫৬২ মুসল্লি সৌদিতে পা রেখেছেন।

২০১৯ সালে বিশ্বের সবচেয়ে বড় এই ধর্মীয় জমায়েতে ২৫ লাখ মুসলমান অংশ নিয়েছিলেন। এরপর ২০২০ সালে করোনা মহামারি সংক্রমণ শুরু হয়। তখন কেবল ১ হাজার মুসল্লিকে হজে অংশ নেয়ার সুযোগ দেয়া হয়েছিল। পরের বছর করোনার পরিপূর্ণ টিকা দেয়া ৬০ হাজার মুসল্লি ইবাদতটি পালন করেন।

সৌদির বাইরে হজ পালনের অনুমোদন না দেওয়ায় মুসলমানরা অসন্তোষ প্রকাশ করেন। যদিও হজের আয়োজন করা সৌদি সরকারের জন্যও সম্মানের বিষয়। ইসলামের চতুর্থ স্তম্ভ হজ সামর্থ্যবান মুসলমানদের জন্য একটি ফরজ ইবাদত।

শারীরিক ও আর্থিকভাবে সক্ষম প্রতিটি মুসলমান নর-নারীকে জীবনে একবার হজ পালন করতে হবে। আরবি জিলহজ মাসের ৮ থেকে ১২ তারিখ হজের জন্য নির্ধরিত সময়। হজ পালনের জন্য বর্তমান সৌদি আরবের মক্কা নগরী এবং সন্নিহিত মিনা, আরাফাত, মুযদালিফা প্রভৃতি স্থানে গমন এবং অবস্থান করতে হয়।

আল্লাহর কাছে মুসলমানদের আনুগত্য প্রদর্শনের নাম হজ। যারা হজে যাবেন, ইবাদতটি সঠিকভাবে পালনে তাদের প্রশিক্ষণ নিতে হবে। কোরআন কারিমের সুরা হজ শুদ্ধ করে শিখবেন এবং সুরা হজের বাংলা অনুবাদ ও তাফসির পড়বেন। হজসংক্রান্ত হাদিস, ফিকহ ও বিভিন্ন বই-কিতাব পড়লে আরও ভালো হয়। হজের ফাজায়েল ও মাসআলা মাসায়েল ভালোভাবে জানলে সঠিকভাবে হজ পালন করা সহজ হবে।

  যশোরের আলো
  যশোরের আলো