রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২৩ ১৪২৯   ১৪ রজব ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
ফেব্রুয়ারি ঘিরে গদখালীর ৫০ কোটি টাকার ফুল বিক্রির লক্ষ্য ফুল চাষে রঙিন ঝিকরগাছার সাজেদার জীবন ঢাকা থেকে যশোর পর্যন্ত রেলপথ নির্মাণের অগ্রগতি ৭০ শতাংশ যশোরে ক্ষমা পেলেন আ’লীগ-যুবলীগের বহিষ্কৃত ৬ নেতা যশোরের ৪০০ টন বাঁধাকপি যাচ্ছে মালয়েশিয়া-সিঙ্গাপুর-তাইওয়ানে দেশের বাজারে কমলো সোনার দাম
৪১

যশোর পৌরসভার ৮০ সড়কের বেহাল দশা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২২  

দীর্ঘদিন ধরে বেহাল অবস্থা যশোর পৌর এলাকার অন্তত ৮০টি সড়কের। এ অবস্থায় সড়কগুলো সংস্কারের দাবি পৌরবাসীর। পৌর কর্তৃপক্ষ বলছে, বেশ কয়েকটি সড়ক সংস্কারের টেন্ডার সম্পন্ন হয়েছে এবং বাকীগুলো পর্যায়ক্রমে করা হবে।

সরেজমিনে দেখা গেছে, যশোর পৌরসভার খড়কি এমএম কলেজ সড়কের পিচের আস্তরণ উঠে সৃষ্ট গর্তে ময়লা পানি জমে আছে। ১৯৯০ সালের পর আর উন্নয়নের ছোঁয়া লাগেনি শংকরপুর ইসহাক সড়ক থেকে জমাদ্দারপাড়া পর্যন্ত। ইট-পাথর সরে রাস্তার বিভিন্ন অংশ খানাখন্দে ভরে গেছে। এ পথ পাড়ি দিতে যানবাহন নিয়ন্ত্রণে রাখা দুষ্কর হয়ে উঠেছে চালকদের জন্য।

চালকদের অভিযোগ, রাস্তার অধিকাংশ জায়গা ভাঙা হওয়ায় প্রায় দুর্ঘটনা ঘটছে। গাড়ির যন্ত্রাংশ দ্রুত নষ্ট হচ্ছে।

একই অবস্থা ,পীরবাড়ি সড়ক, বেজপাড়া আনসার ক্যাম্প, নীলগঞ্জ তাঁতিপাড়াসহ অন্তত ৮০টি সড়ক-উপসড়কের। স্থানীয়রা বলছেন, বছর বছর দুর্ভোগে থাকলেও পৌর কর্তৃপক্ষ তাদের দিকে ফিরেও তাকায় না।

পৌরবাসী বলছে, বহুদিন থেকে এ রাস্তাগুলো এতো বাজে অবস্থা যে, চলাচল করা এখন খুবই ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। চারপাশে ময়লা জমে এমন অবস্থা হয়েছে, বৃষ্টি হলে রাস্তায় হাঁটুপানি হয়ে যায়। আমরা বহুবার পৌরসভায় আবেদন করেও কোনো সমাধান পাইনি।

সর্বত্র দুর্নীতি জেঁকে বসায় সংস্কার কাজগুলো পিছিয়ে রয়েছে বলে অভিযোগ সুধী সমাজের।

নাগরিক অধিকার আন্দোলন যশোরের সমন্বয়কারী মাসুদুজ্জামান মিঠু বলেন, বেশ কয়েক বছর ধরে পৌর রাস্তাগুলোর সংস্কার না হওয়া আমাদের জন্য দুর্ভাগ্যের। অনিয়ম আর দুর্নীতির যাঁতাকলে কোনো কাজই ঠিক সময়ে হচ্ছে না। এতে ভোগান্তি আমাদের পিছু ছাড়ছে না।

অবশ্য, পৌর কর্তৃপক্ষ বলছে, বেশ কয়েকটি সড়ক সংস্কারের টেন্ডার সম্পন্ন হয়েছে এবং বাকীগুলো পর্যায়ক্রমে করা হবে।

যশোর পৌরসভা মেয়র হায়দার গণি খান পলাশ বলেন, ‘এ পর্যন্ত ১৮টি সড়কে টেন্ডার আমরা সম্পন্ন করেছি। এটা খুব দ্রুতই দৃশ্যমান হবে এবং মানুষের চলাচলের উপযোগী হবে।’

যশোর পৌরসভায় সড়ক রয়েছে ২৮৭ কিলোমিটার। এর মধ্যে ৩০ কিলোমিটার এখনও কাঁচা।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর