সোমবার   ০৩ অক্টোবর ২০২২   আশ্বিন ১৭ ১৪২৯   ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
যশোরে আগাম শীতকালীন সব‌জি চাষ, ভালো দামে খু‌শি কৃষক দুর্গাপূজা উপলক্ষে বেনাপোলে ৪ দিন বন্ধ আমদানি-রফতানি ঝিনাইদহে ছড়িয়ে পড়ছে লাম্পি স্কিন ডিজিজ, দিশেহারা খামারিরা ঝিনাইদহ পৌরসভার মেয়র ও কাউন্সিলরদের শপথ গ্রহণ জিনপিংকে শুভেচ্ছা জানিয়ে হামিদ-হাসিনার চিঠি যশোর ভবদহের ধলিয়ার বিলে নির্মিত হবে ইপিজেড
৪০

গরুর মাংসের দোপেঁয়াজা

প্রকাশিত: ৩১ জুলাই ২০২২  

দোপেঁয়াজা শুনলেই প্রথমে মাথায় আসে মাছের কথা। কারণ আমরা অনেকেই ইলিশ, কই, চিতল, চিংড়ি ইত্যাদি মাছের দোপেঁয়াজা খেয়ে অভ্যস্ত।

কিন্তু মাংসের দোপেঁয়াজার সঙ্গে আমরা অনেকেই পরিচিত নই। তবে মাংস রান্নায় ভিন্নতা আনতে এবং স্বাদের কথা চিন্তা করে খুব সহজে রান্না করতে পারেন গরুর মাংসের দোপেঁয়াজা। চলুন তবে জেনে নেয়া যাক গরুর মাংসের দোপেঁয়াজা রান্নার রেসিপিটি-

উপকরণ: গরুর মাংস এক কেজি, পেঁয়াজ মোটা মোটা কাটা ২৫০ গ্রাম, কাঁচা মরিচ বড় টুকরা ১০ থেকে ১২টি, আদা বাটা এক টেবিল চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, এলাচ দুই টুকরা, দারুচিনি দুই টুকরা, তেজপাতা দুইটি, লবঙ্গ চারটি, গোল মরিচ পাঁচ থেকে সাতটি, ভিনেগার তিন টেবিল চামচ, তেল আধা কাপ, লবণ স্বাদ মতো, টেস্টিং সল্ট এক চা চামচ।

প্রণালী: মাংস ছোট ছোট করে কেটে ধুয়ে নিন। এরপর তেল, পেঁয়াজ, কাঁচা মরিচ ছাড়া সব উপকরণ দিয়ে সামান্য তেলে মেখে এক ঘণ্টা রেখে দিন। হাঁড়িতে তেল গরম করে মাখানো মাংস ঢেলে একটু কমিয়ে অল্প পানি দিয়ে সিদ্ধ করে নিন। সিদ্ধ হলে পেঁয়াজ, কাঁচা মরিচ দিয়ে কষিয়ে পেঁয়াজটা নরম হয়ে মাখা মাখা হলে নামিয়ে নিন।

  যশোরের আলো
  যশোরের আলো