মঙ্গলবার   ২৯ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৪ ১৪২৯   ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
এসএসসিতে শীর্ষে যশোর ৯৫.১৭, সর্বনিম্ন সিলেটে ৭৮.৮২ শতাংশ মনিরামপুর স্বাস্থ্য কমপ্লেক্স, সিজার ছাড়াই সন্তান প্রসবে নড়াইলে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ- সার বিতরণ যশোর বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ৩০৮৯২ শিক্ষার্থী রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের পরীক্ষামূলক উৎপাদন শুরু বেনাপোলে ভ্যানের মধ্যে মিলল কোটি টাকার স্বর্ণ আইএমএফ বোর্ডে উঠছে বাংলাদেশের ঋণ প্রস্তাব
৭২৭

পাঁচ খাবার ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার অন্যতম অস্ত্র

প্রকাশিত: ১৪ জুন ২০২২  

আজকাল এমন একটি বাড়ি খুঁজে পাওয়া কঠিন যে বাড়িতে একজন ডায়াবেটিস রোগী নেই। বহু মানুষ ডায়াবেটিসের সমস্যায় ভোগেন। আর এই ডায়াবেটিসের হাত ধরেই জন্ম নেয় কোলেস্টেরল, উচ্চ রক্তচাপের মতো নানাবিধ সমস্যা। বিশেষ করে ডায়াবিটিস থাকলে উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

রক্তে ইনসুলিন পরিমাণ হ্রাস পাওয়ার কারণেই এমনটা হয়ে থাকে। সে জন্য ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। রক্তে শর্করার পরিমাণ কম করতে চিকিৎসকের পরামর্শ মতো চলার পাশাপাশি খাওয়াদাওয়াতেও বদল আনা প্রয়োজন। ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে কোন খাবারগুলো খেতেই হবে? চলুন জেনে নেয়া যাক-

কলা

আয়ারল্যান্ডের ডাবলিন বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা অনুযায়ী, রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে কলা বেশ কার্যকর হতে পারে। ডায়াবেটিস থাকায় অনেকেই কলা এড়িয়ে চলেন। তবে গবেষকরা বলছেন কলা ডায়াবেটিস রোগীদের জন্য ক্ষতিকর নয়।

বাদাম

ফ্যাট, প্রোটিন, ভিটামিন, মিনারেলস সমৃদ্ধ বাদাম ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখার পাশাপাশি কোলেস্টেরল, প্রদাহজনিত সমস্যা থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করে। রক্তে ইনসুলিনের পরিমাণ বাড়িয়ে তুলতেও খেতে পারেন বাদাম।

উচ্ছে

ডায়াবেটিসের মহৌষধি হল উচ্ছে। চিকিৎসকরা ডায়াবেটিস রোগীদের রোজ উচ্ছে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। রক্তে শর্করার পরিমাণ হ্রাস করতে অতি অবশ্যই পাতে রাখুন উচ্ছে।

মেথি

সকালে উঠে এক গ্লাস মেথি ভেজানো পানি ডায়াবেটিসের রোগীদের অন্যতম ওষুধ। তবে মেথির সঙ্গে যদি হলুদ এবং আমলকির গুঁড়া মেশানো যায়, তাহলে আরো বেশি উপকার পাওয়া যেতে পারে।

আমলকি

বহু কাল আগে থেকেই শরীর সুস্থ রাখতে আমলকির ব্যবহার হয়ে আসছে। চুল এবং ত্বকের জন্য আমলকি খুবই উপকারী। ডায়াবেটিস নিয়ন্ত্রণেও সমান ভাবে কার্যকর আমলকি।

  যশোরের আলো
  যশোরের আলো