সোমবার   ০৮ আগস্ট ২০২২   শ্রাবণ ২৩ ১৪২৯   ১০ মুহররম ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
বর্তমান বিশ্ব পরিস্থিতিতে যে কারণে তেলের দাম বৃদ্ধি যৌক্তিক খুলনা-যশোর অঞ্চলে ১৭১ রেলগেটের ৯৮টি অরক্ষিত যশোরে এক মাসে হারানো ৪৯টি মোবাইল উদ্ধার বেনাপোলে পণ্য আমদানিতে অভাবনীয় গতি বাস-মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি
২৭

বাবা হবার শারীরিক প্রস্তুতি

প্রকাশিত: ৫ জুলাই ২০২২  

বাবা হবার প্রস্তুতি নিচ্ছেন? অভিনন্দন। এবার সঠিক শারীরিক প্রস্তুতিও নিয়ে ফেলুন। কেননা, আপনার শারীরিক সুস্থতা নিশ্চিত হলে শুক্রাণুর সুস্থতা নিশ্চিত হবে। এতে একটি সুস্থ সন্তান জন্মানোর সম্ভাবনা অনেকাংশে বেড়ে যায়।

স্বাস্থ্যকর জীবনধারা

আপনার উচিত স্বাস্থ্যকর জীবন যাপন করা। বদাভ্যাসগুলো পরিত্যাগ করা। সঠিক পোশাক পরিধান করাও পরিকল্পনায় রাখুন। আপনার শুক্রাণুর গুণমান অক্ষুন্ন রাখতে সাহায্য করতে পারে ঢিলেঢালা অন্তর্বাস। সঠিক সময়ে ঘুমাতে যাওয়ার অভ্যাস করতে হবে। পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। আপনার শুক্রাণুকে ভালো অবস্থায় রাখতে নিয়মিত সুষম খাদ্য খাওয়া এবং স্বাস্থ্যকর ওজন বজায় রাখা অপরিহার্য। এর মধ্যে প্রতিদিন অন্তত পাঁচ ভাগ ফল এবং সবজি খাওয়া অন্তর্ভুক্ত করতে হবে। মারযুক্ত খাবার যেমন-আলু, রুটি, ভাত বা পাস্তার মতো উচ্চ ফাইবার যুক্ত খাবার খেতে হবে। এছাড়াও খাদ্য তালিকায় মটরশুটি, ডাল, মাছ, ডিম, মাংস এবং কিছু দুগ্ধজাত বা দুগ্ধজাত খাবার অবশ্যই থাকা চাই। 

ধূমপান এখনই বন্ধ করুন

ধূমপান আপনার উর্বরতাকে অনেকাংশে কমিয়ে দিতে পারে যা শুক্রাণুর পক্ষে ফ্যালোপিয়ান টিউবে প্রবেশ করা কঠিন করে তোলে। আপনি যদি বাবা হতে চান তবে আপনার উচিত ধূমপান বন্ধ করা। ‘স্যাগ’ জার্নালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত  ধূমপান শুক্রাণুর সংখ্যা কমিয়ে দিতে পারে। 

অতিরিক্ত ওজন কমিয়ে ফেলুন

আপনার যদি ওজন বেশি হয় স্বাস্থ্যকর ডায়েট এবং নিয়মিত ব্যায়ামের মাধ্যমে কিছু ওজন কমানো চেষ্টা করুন। অতিরিক্ত ওজন আপনার শুক্রাণুর গুণমান এবং পরিমাণকে প্রভাবিত করতে পারে।

অতিরিক্তি চিন্তা কমান

স্ট্রেস বা অতিরিক্তি চিন্তা শুক্রাণু উত্পাদন সীমিত করতে পারে। গবেষণায় দেখা গেছে- যেসব পুরুষ খুব বেশি চাপ অনুভব করেন তাদের টেস্টোস্টেরনের মাত্রা কম, শুক্রাণুর সংখ্যা কম এবং অস্বাভাবিক শুক্রাণু উত্পাদন এবং শুক্রাণুর গতিশীলতা হ্রাস পাওয়ার সম্ভাবনা বেশি। তাই অতিরিক্ত চিন্তা করার প্রবণতা কমাতে শান্তিপূর্ণ পদক্ষেপগুলি গ্রহণ করুন।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া অবলম্বণে আরএস

  যশোরের আলো
  যশোরের আলো