সোমবার   ০৮ আগস্ট ২০২২   শ্রাবণ ২৪ ১৪২৯   ১০ মুহররম ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
বর্তমান বিশ্ব পরিস্থিতিতে যে কারণে তেলের দাম বৃদ্ধি যৌক্তিক খুলনা-যশোর অঞ্চলে ১৭১ রেলগেটের ৯৮টি অরক্ষিত যশোরে এক মাসে হারানো ৪৯টি মোবাইল উদ্ধার বেনাপোলে পণ্য আমদানিতে অভাবনীয় গতি বাস-মিনিবাসের ভাড়া পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি
১৯

রুশ সেনাদের অভিনন্দন জানালেন পুতিন

প্রকাশিত: ৫ জুলাই ২০২২  

ইউক্রেনের লুহানস্ক অঞ্চল দখল করার জন্য রুশ সেনাদের অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ বাহিনীর কাছে পূর্বাঞ্চলীয় লিসিচানস্ক শহরের নিয়ন্ত্রণ হারানোর কথা স্বীকার করেছে ইউক্রেনের সেনাবাহিনী।

দেশটির সার্বভৌমত্ব টিকিয়ে রাখতে পশ্চিমা দেশগুলো আরও অস্ত্র সহায়তার আহ্বান জানান প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রুশ অভিযানের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে ৭৫ হাজার কোটি মার্কিন ডলার অর্থ সহায়তা প্রয়োজন বলেও জানান তিনি। খবর তাস নিউজের।

ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলে নিতে প্রথমে কিছুটা হোঁচট খেলেও দেশটির পূর্বাঞ্চলে যুদ্ধে সফলতা পাচ্ছে রুশ বাহিনী। একের পর এক শহর দখল করে নিচ্ছে বাহিনীটি। গুরুত্বপূর্ণ লুহানস্ক অঞ্চলের বেশির ভাগ দখলে নেওয়ার পর এবার মস্কোর চোখ দোনেৎস্কের দিকে।

লুহানস্ককে মুক্ত করার জন্য রাশিয়ার সেনাদের অভিনন্দন জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবার মস্কোয় প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর সঙ্গে বৈঠকের পর পুতিন এই অভিনন্দন জানান। তিনি বলেন, লুহানস্ক যুদ্ধ যুক্ত সেনাদের বিশ্রাম দেওয়া উচিত। তবে অন্যান্য ইউনিটকে যুদ্ধ চালিয়ে যাওয়ার নির্দেশ দেন পুতিন।

ভ্লাদিমির পুতিন বলেন, এখন ৭৭০ বর্গকিলোমিটার এলাকার নিয়ন্ত্রণ নিয়েছি। সেখানে ইউক্রেনের ৫ হাজার ৪৯৬ জন সেনা নিহত হয়েছেন। অঞ্চলটিতে অবস্থান করা রুশ সেনাদের বিশ্রাম নেয়ার আহ্বান জানাচ্ছি। তবে পূর্ব এবং পশ্চিমাঞ্চলে অভিযান অব্যাহত থাকবে। আশা করি সবকিছু নির্দেশনা অনুযায়ী সুচারুভাবে শেষ হবে।

রুশ বাহিনীর কাছে পূর্বাঞ্চলীয় লিসিচানস্ক শহরের নিয়ন্ত্রণ হারানোর কথা স্বীকার করেছে ইউক্রেনের সেনাবাহিনী। এক বিবৃতিতে দেশটির সেনাবাহিনী জানায় 'লিসিচানস্কে তীব্র লড়াইয়ের পর, ইউক্রেনীয় প্রতিরোধ বাহিনী তাদের দখলকৃত অবস্থান ও লাইন থেকে সরে যেতে বাধ্য হয়েছে।

নিজেদের সার্বভৌমত্ব টিকিয়ে রাখতে পিছু হটার কোনো সুযোগ নেই জানিয়ে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে টিকে থাকতে পশ্চিমা মিত্রদের কাছে অত্যাধুনিক অস্ত্র সহায়তা চান তিনি। একই সঙ্গে ইউক্রেনের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে ৭৫০ বিলিয়ন ডলার অর্থ সহায়তা প্রয়োজন বলেও জানান জেলেনস্কি।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর