শুক্রবার   ০১ জুলাই ২০২২   আষাঢ় ১৭ ১৪২৯   ০১ জ্বিলহজ্জ ১৪৪৩

  যশোরের আলো
সর্বশেষ:
১৬ লাখ পথশিশুকে জন্মনিবন্ধন সনদ দিতে হাইকোর্টের রুল ই-গেটের মাধ্যমে মিনিটেই ইমিগ্রেশন পার জঙ্গিরা কোণঠাসা, ‘বাংলাদেশ’ দক্ষিণ এশিয়ার সবচেয়ে নিরাপদ বিসিক যশোরের ৩০জন প্রশিক্ষণার্থীর মাঝে সনদ বাঘারপাড়া পৌরসভায় প্রায় ২০ কোটি টাকার বাজেট ঘোষণা
৩৪

লবণ খেয়েই কমবে ওজন, জানুন পদ্ধতি

প্রকাশিত: ১৯ মে ২০২২  

খাবারের স্বাদ বাড়াতে লবণের জুড়ি নেই। লবণ ছাড়া সব খাবারই বিসাদ। তবে বেশি লবণ খাওয়ার অভ্যাস রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। তাছাড়া কিডনির নানা সমস্যাও হতে পারে। তাই বারবার সতর্ক করেন চিকিৎসকরা।

কিন্তু সাধারণ লবণ আর খনিজ লবণের মধ্যে রয়েছে বেশ কিছু পার্থক্য। যেমন বিট লবণ কিছু ক্ষেত্রে বেশ উপকারী। এই লবণ খুব দ্রুত ওজন কমিয়ে দিতে পারে। বিট লবণ হলো এক ধরনের খনিজ লবণ। হিমালয়ের নানা এলাকায় পাওয়া যায়। তার পর একটু আগুনে সেঁকে নেয়া হয়। এর মধ্যে উপস্থিত নানা ধরনের খনিজ পদার্থ শরীরের কাজে লাগে।

কীভাবে বিট লবণ খেলে কমবে ওজন?

বিট লবণে উপস্থিত খনিজ পদার্থ গলিয়ে দিতে পারে মেদ। তবে তা খেতে হবে নিয়ম মেনে। একটি পানীয় তৈরি করতে হবে বিট লবণ দিয়ে।

কেমন হবে বিট লবণের পানীয়?

সাধারণ পাত্রে তৈরি করলে হবে না। এই পানীয় রাখতে হবে কাচের বয়ামে, মুখ বন্ধ করে দিলে যাতে হাওয়া ঢোকে না। সেই বয়ামে দু’চা-চামচ বিট লবণ দিন। এবার তার উপর ঢালুন তিন কাপ পানি। ভালো করে সেই পানিতে লবণ গুলে নিন।

এবার সারা রাত সেভাবেই রেখে দিন। পরদিন সকালে খাবেন বিট লবণ গোলা পানি। সকালে সেই পাত্র থেকে দু’চামচ পানি তুলে একটি গ্লাসে নিন। তার সঙ্গে মিশিয়ে নিন খানিকটা উষ্ণ পানি। এবার মিশ্রণটি পান করুন। নিয়ম করে এভাবে বিট লবণ গোলা পানি খেলে দ্রুত কমবে মেদ।

  যশোরের আলো
  যশোরের আলো