রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২৩ ১৪২৯   ১৪ রজব ১৪৪৪

  যশোরের আলো
সর্বশেষ:
ফেব্রুয়ারি ঘিরে গদখালীর ৫০ কোটি টাকার ফুল বিক্রির লক্ষ্য ফুল চাষে রঙিন ঝিকরগাছার সাজেদার জীবন ঢাকা থেকে যশোর পর্যন্ত রেলপথ নির্মাণের অগ্রগতি ৭০ শতাংশ যশোরে ক্ষমা পেলেন আ’লীগ-যুবলীগের বহিষ্কৃত ৬ নেতা যশোরের ৪০০ টন বাঁধাকপি যাচ্ছে মালয়েশিয়া-সিঙ্গাপুর-তাইওয়ানে দেশের বাজারে কমলো সোনার দাম
৩৬

এক নজরে ব্রাজিলের রোড টু কোয়ার্টার ফাইনাল

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২২  

ঘনিয়ে আসছে কাতার বিশ্বকাপের শেষ সময়।  ৬৬টি ম্যাচের মধ্যে ৫৮টি ম্যাচ শেষ। আজ থেকে শুরু হচ্ছে বাকি আট ম্যাচের লড়াই। তাতে উঠে এসেছে বিশ্বকাপের সেরা আট দল। নেদারল্যান্ডস, আর্জেন্টিনা, ক্রোয়েশিয়া, ব্রাজিল, ফ্রান্স, ইংল্যান্ড আর মরক্কোর সঙ্গে জায়গা করে নিয়েছে পর্তুগালও।

কিভাবে গ্রুপপর্বের মহারণ পেরিয়ে শেষ আটে উঠে এসেছে এই আট দল?এই প্রশ্নের উত্তর খোঁজার পর্বে দেখে নেওয়া যাক ব্রাজিলের কোয়ার্টার ফাইনালে উঠে আসার পথ। 

কাতার বিশ্বকাপে ফেবারিট হয়েই খেলতে এসেছিল ব্রাজিল। নিজেদের প্রথম ম্যাচে সেটার প্রমাণও রাখে তিতের শিষ্যরা। আসরের শুরুতেই রিচার্লিসনের জোড়া গোলে সার্বিয়াকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে নিজেদের প্রমাণ করে তিতের শিষ্যরা।

পরের ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে কিছুটা লড়াই হলেও শেষ মুহুর্তের গোলে আবারও জয় তুলে নেয় ব্রাজিল। টানা দুই জয়ে বিশ্বকপের শেষ ষোলো নিশ্চিত করে লাতিন দলটি। তবে শেষ ম্যাচেই হোঁচট খেয়ে যায় তারা। ক্যামেরুনের কাছে হার মানে ১-০ গোলের ব্যবধানে। 

এরপর কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে দক্ষিণ কোরিয়ার মুখোমুখি হয় ব্রাজিল। এই ম্যাচে ব্রাজিলের রুদ্রমূর্তি দেখলো দক্ষিণ কোরিয়া। ক্যামেরুনের কাছে হারের পর সব সমালোচনার জবাব কোরিয়ার বিপক্ষেই উগড়ে দিলো সেলেসাওরা। 

কোয়ার্টার ফাইনাল নিশ্চিতের ম্যাচে প্রথমার্ধেই দক্ষিণ কোরিয়ার জালে গোলের বন্যা ছুটিয়ে দেন নেইমার-ভিনিসিয়াস-পাকোতারা। তাতে গুনে গুনে চারবার বল খুঁজে নিলো কোরিয়ার জাল। গোল করেন ভিনিসিয়াস জুনিয়র,নেইমার, রিচার্লিসন ও পাকোতা।

আজ প্রথম কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ সময় রাত ৯টায় এডুকেশন সিটি স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর