মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০   কার্তিক ৪ ১৪২৭   ০২ রবিউল আউয়াল ১৪৪২

  যশোরের আলো
সর্বশেষ:
test
আমরা হার্ড-ইমিউনিটির পথে

আমরা হার্ড-ইমিউনিটির পথে

হার্ড-ইমিউনিটি শব্দটি ইদানিং বেশ আলোচিত হচ্ছে । মোটামুটিভাবে হার্ড-ইমিউনিটি বলতে বোঝায়, একটি সোসাইটির অধিকাংশ লোকের মধ্যে কোনও রোগের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠা। তা ৬০-৭০ শতাংশ লোকের মধ্যে গড়ে ওঠলে ধরেনেওয়া যায়, ঐ নির্দিষ্ট রোগ থেকে ঐ সোসাইটি মোটামুটি শংকামুক্ত!

০৯:৩৯ পিএম, ১৯ জুন ২০২০ শুক্রবার

করোনা যুদ্ধে অপ্রতিরোধ্য শেখ হাসিনা

করোনা যুদ্ধে অপ্রতিরোধ্য শেখ হাসিনা

করোনাভাইরাস বিশ্বজুড়ে মহামারী রূপে ধারণ করলেও বাংলাদেশের অর্থনৈতিক অবস্থা এখনও সুদৃঢ় অবস্থায় রয়েছে। নিশ্চিত হয়েছে যথাযথ চিকিৎসা ব্যবস্থাও। যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ফোর্বস ম্যাগাজিন দাবি করছে, শঙ্কা থাকা স্বত্ত্বেও বিশ্বের যে কয়েকটি দেশে করোনার লাগাম টেনে ধরতে পেরেছে সেগুলোর নেতৃত্বে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্যতম

১০:৩৬ পিএম, ২০ মে ২০২০ বুধবার

বাংলাদেশের গণতান্ত্রিক অভিযাত্রায় শেখ হাসিনা

বাংলাদেশের গণতান্ত্রিক অভিযাত্রায় শেখ হাসিনা

১৯৭১ সালে একটি সশস্ত্র ও রক্তক্ষয়ী মুক্তি সংগ্রামের মধ্য দিয়ে স্বাধীনতা অর্জন করা বাঙালি জাতি মাত্র সাড়ে তিন বছরের মধ্যে দিশা হারায়। ইতিহাসের সেই বেদনার্ত কালো অধ্যায় কারো অজানা থাকার কথা নয়। সবারই জানা ১৯৭৫ সালের ১৫ আগস্ট আন্তর্জাতিক মহল ও দেশের অভ্যন্তরে সক্রিয় একটি গোষ্ঠীর ষড়যন্ত্রে নিজের বাসভবনে সপরিবারে নিহত হন স্বাধীন বাংলাদেশের মহান রূপকার, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। 

১০:০৮ পিএম, ১৮ মে ২০২০ সোমবার

শেখ হাসিনার নির্দেশনা করোনা প্রতিরোধের বার্তা

শেখ হাসিনার নির্দেশনা করোনা প্রতিরোধের বার্তা

বিশ্বের অন্যান্য রাষ্ট্রনায়ক যেখানে তাদের সরকারি লোকের ওপর নির্ভর করে করোনা ভাইরাসের মহামারী প্রতিরোধে ব্যবস্থা নিচ্ছেন, সেখানে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই সার্বক্ষণিক ব্যস্ত সময় পার করছেন প্রতিকূল পরিস্থিতি মোকাবিলায়। আমেরিকায় করোনা ভাইরাস বেশি ছড়ানো এবং মৃত্যু ৫০ হাজারের অধিক হওয়ার কারণ হিসেবে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন তথা নেতৃত্বের ব্যর্থতাকে দুষছেন বিশিষ্টজনরা। 

০৯:২৪ পিএম, ৩ মে ২০২০ রোববার

মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে

মানুষের পাশে দাঁড়াচ্ছে মানুষ, দৃষ্টান্ত স্থাপন করে চলেছে

যারা কথা বলার, বরাবরের মতোই সরব তারা। শুধু কি কথা? আলোচনায়, ততধিক সমালোচনায় মুখর। সরকার, প্রশাসন, প্রতিবেশী, এমনকি সাত সমুদ্র তের নদীর ওপারে যে দেশ, সেই আমেরিকার প্রেসিডেন্টের মুন্ডুপাত করা হচ্ছে ঢাকায় বসে! করোনাভাইরাস মোকাবেলায় কী করা উচিত, কী করা উচিত নয় মুহূর্তেই বাতলে দিচ্ছেন তারা। এভাবে কথার মানুষেরা সামনে থাকার জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

১০:১০ পিএম, ৩০ এপ্রিল ২০২০ বৃহস্পতিবার

করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন

করোনা মোকাবেলায় বঙ্গবন্ধুর স্বাস্থ্যসেবা দর্শন

সম্ভবত সচেতন সব মানবগোষ্ঠী অবগত আছেন, সমাজ-সভ্যতার ক্রমবিকাশের আধুনিক ধারায় দর্শন শাস্ত্রের আদি জনক ছিলেন মহাজ্ঞানী সক্রেটিস। তার সূচিত দর্শনের পূর্ণাঙ্গ বিকাশ প্রক্ষালিত হয়েছিল তারই সুযোগ্য শিষ্য প্লেটোর দার্শনিক ভাবধারায়, যা অদ্যাবধি কারও পক্ষে অতিক্রম করা সম্ভব হয়নি।

০৯:২৯ পিএম, ৩০ এপ্রিল ২০২০ বৃহস্পতিবার

জনগণের বন্ধুর ভূমিকায় পুলিশ

জনগণের বন্ধুর ভূমিকায় পুলিশ

বর্তমানে করোনাভাইরাসের সংকটকালে বাংলাদেশ পুলিশ এখন জনতার পুলিশের ভূমিকায় কাজ করে যাচ্ছে। মুজিব বর্ষেও অঙ্গীকারকে ব্রত হিসেবে নিয়ে পুলিশ বিভাগ যেভাবে কাজ করে যাচ্ছে ইতোমধ্যে বাংলাদেশের প্রতিটি মানুষের হৃদয় জয় করতে সক্ষম হয়েছে। 

১১:১৭ পিএম, ২৯ এপ্রিল ২০২০ বুধবার

করোনা মোকাবিলায় সরকারের নানা উদ্যোগ

করোনা মোকাবিলায় সরকারের নানা উদ্যোগ

বিশ্বব্যাপী এক মহা আতঙ্কের নাম করোনাভাইরাস। পৃথিবীব্যাপী এক মহাবিপদ হিসেবে দেখা দিয়েছে এই ভাইরাস। এ এক অদৃশ্য শক্তি, যার সঙ্গে অভিন্ন মানসিকতা নিয়ে লড়াই করছে সারাবিশ্ব।

০৯:৩৩ পিএম, ২৯ এপ্রিল ২০২০ বুধবার

গণস্বাস্থ্যের কোভিড টেস্ট কিট কি গ্রহণযোগ্য না বর্জনীয়?

গণস্বাস্থ্যের কোভিড টেস্ট কিট কি গ্রহণযোগ্য না বর্জনীয়?

গণস্বাস্থ্য উদ্ভাবিত র‌্যাপিড কোভিড টেস্ট কিট নিয়ে দেশজুড়ে তুমুল বিতর্ক। আমার কাছে এই বিতর্কটিকে খুব অপ্রয়োজনীয় মনে হয়েছে। বিশেষ করে বিতর্কের সেই ভাষাটি যখন দেখি বিজ্ঞানকে পাশ কাটিয়ে অন্যান্য অযাচিত অঙ্গনে ঢুকে পড়েছে।

০৯:৫৭ পিএম, ২৭ এপ্রিল ২০২০ সোমবার

মানসিক চাপে তাবিথ-ইশরাক, কী হবে ভবিষ্যৎ?

মানসিক চাপে তাবিথ-ইশরাক, কী হবে ভবিষ্যৎ?

আসন্ন ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল ও ইশরাক হোসেন চরম মানসিক চাপে রয়েছেন বলে জানা গেছে। কারণ অনেক যোগ্য নেতাকে ‘অর্থজোরে’ তারা পেছনে ফেলে মনোনয়ন কিনেছেন তারা। এখন নিজেদের অস্তিত্ব রক্ষার প্রশ্নে এই দুই প্রার্থী দিশেহারা।

০৯:৫৬ পিএম, ২৬ জানুয়ারি ২০২০ রোববার

ঝিনাইদহে আ.লীগের উদ্যোগে মশক নিধন অভিযান

ঝিনাইদহে আ.লীগের উদ্যোগে মশক নিধন অভিযান

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে কেন্দ্রীয় কর্মসুচির অংশ হিসেবে ঝিনাইদহে আওয়ামী লীগের মশক নিধন অভিযান শুরু করেছে। 

০৭:৩৫ পিএম, ৩১ জুলাই ২০১৯ বুধবার

বলিষ্ঠ কূটনীতি ছাড়া রোহিঙ্গাদের ফেরানো যাবে না

বলিষ্ঠ কূটনীতি ছাড়া রোহিঙ্গাদের ফেরানো যাবে না

রোহিঙ্গাদের নিয়ে যা আশঙ্কা করা গিয়েছিল ঘটনাক্রম ধীরেসুস্থে হলেও সেদিকেই এগিয়ে চলেছে; এবং তা একাধিক মাত্রায়।

০২:১০ পিএম, ১১ জুলাই ২০১৯ বৃহস্পতিবার

ইউরোপ বনাম এশিয়ার ঈদ

ইউরোপ বনাম এশিয়ার ঈদ

মুসলিম উম্মাদের জন্য ঈদ অন্যন্য আনন্দের বার্তা।

১০:০৪ এএম, ২৯ মে ২০১৯ বুধবার

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন | তোফায়েল আহমেদ

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন | তোফায়েল আহমেদ

গতবছর ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট’ উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ ৫৭-তম দেশ হিসেবে স্যাটেলাইট ক্লাবের গর্বিত সদস্য হয়েছে। 

০১:৪৬ পিএম, ১৭ মে ২০১৯ শুক্রবার

তবু বেঁচে থাক স্বপ্ন

তবু বেঁচে থাক স্বপ্ন

তরুণদের স্বপ্ন দেখাতে এবং সফল হওয়ার কলাকৌশল শেখাতে কালের কণ্ঠের অনলাইনে শুরু হয়েছে নতুন ধারাবাহিক আয়োজন ‘আকাশ ছোঁয়ার স্বপ্ন দেখো।’ সাহিত্যিক ও সাংবাদিক মোস্তফা কামাল নিয়মিত লিখছেন। স্বপ্ন দেখাবেন তরুণদের। স্বপ্ন আর আশাজাগানিয়া লেখা পড়ুন কালের কণ্ঠ অনলাইনে।

০৫:৪৫ পিএম, ২৮ এপ্রিল ২০১৯ রোববার

পরীক্ষা: অকারণে হুলস্থূল?

পরীক্ষা: অকারণে হুলস্থূল?

আমরা শুধু গর্ব করে বলছি, দেশে চার কোটি তরুণ শিক্ষার্থী আছে, যা অনেক দেশের মোট জনসংখ্যারও বহুগুণ বেশি। কিন্তু জোর করে বলতে পারছি না, শিক্ষারথ সঠিক পথে ধাবমান। তাই শিক্ষা আজও জীবিকার সুযোগ নিশ্চিত করে না, বরং প্রতি বছর তৈরি করে হাজার হাজার শিক্ষিত বেকার। 

১২:৫৪ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

মুহম্মদ জাফর ইকবাল
ভাষার মাস, বইয়ের মাস :ফেব্রুয়ারি

মুহম্মদ জাফর ইকবাল

ফেব্রুয়ারি মাস এসে গেছে। পৃথিবীর সব দেশেই বিশেষ একটা দিবস সেই একটা দিনের মাঝেই আটকে থাকে। আমরা যেহেতু আবেগের জন্য বিখ্যাত, তাই একটা দিবসকে স্মরণ করে আমরা সারা মাস সেটি পালন করি।

০৩:০১ পিএম, ৪ ফেব্রুয়ারি ২০১৯ সোমবার

`হে বঙ্গ, ভাণ্ডারে তব বিবিধ রতন`

`হে বঙ্গ, ভাণ্ডারে তব বিবিধ রতন`

আমাদের পূবর্পুরুষগণ, ভাষাসংগ্রামীরা মাতৃভাষার গুরুত্ব যত গভীরভাবে অনুভব করেছিলেন, আমরা সম্ভবত ততটুকু পারছি না। মাতৃভাষার হাত ধরে তারা চিনেছিলেন সম্পদশালী জন্মভূমির পরিচয়। ভাষা ও দেশ ছিল তাদের সকল কর্মকাণ্ডের মূল, অস্তিত্বের অংশ।

১২:৩৩ পিএম, ৩ ফেব্রুয়ারি ২০১৯ রোববার

চিরকালই সরকারের সঙ্গে চোরের মধুর সম্পর্ক: তসলিমা নাসরিন

চিরকালই সরকারের সঙ্গে চোরের মধুর সম্পর্ক: তসলিমা নাসরিন

সরকারের সঙ্গে চোরের চিরকালই বড় মধুর সম্পর্ক বলে মন্তব্য করেছেন ব্যাপক আলোচিত ও সমালোচিত লেখিকা তসলিমা নাসরিন।

শুক্রবার নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে দেয়া এক স্ট্যাটাসে তিনি এ মন্তব্য করেন। নিম্নে তসলিমা নাসরিনের লেখাটি হুবুহু তুলে ধরা হলো-

১০:০৬ এএম, ২৬ জানুয়ারি ২০১৯ শনিবার

ধর্ষিত হয়েও নারীর রেহাই নেই!

ধর্ষিত হয়েও নারীর রেহাই নেই!

একজন নারী ধর্ষিত হলে মনে হয় সে নিজেই দোষ করে ফেলেছে। সমাজ তাঁকে দেখে বাঁকা চোখে পরিবার ভাবে বোঝা, রাষ্ট্র করে নিগ্রহ। মনে হয় সে যেন এটা বিধাতার কাছ থেকে চেয়ে এনেছেন! অথচ ধর্ষকের গায়ে থাকে না কোন কালিমা, সময়ের ব্যবধানে ঐ নারীটি হয়ে যায় ধর্ষিত আর পুরুষটি হয়ে যায় কারো প্রেমিক বা স্বামী। পথে বের হলে নারীর শরীরে যে ধর্ষনের চিহ্ন খোঁজা হয় পুরুষের শরীর হয়ে যায় পাক পবিত্র।

১১:৩৩ এএম, ২০ জানুয়ারি ২০১৯ রোববার

ভালোবাসা কারে বলে

ভালোবাসা কারে বলে

আমি তোমাকে ভালোবাসি। এ সহজ কথাটি আমরা যত সহজে বলতে পারি বা বলতে শিখেছি বাস্তবে তা প্রমাণ করতে হয়ত সারা জীবন লেগে যেতে পারে তার প্রতিফলণ ঘটাতে। ভালোবাসা কি? কেন ভালোবাসি? কখন ভালোবাসা ঘৃণায় পরিনত হয়? এবং কেন হয়?

০২:৪৭ পিএম, ১৫ জানুয়ারি ২০১৯ মঙ্গলবার

জলবায়ু অভিযোজন পরিকল্পনা নিন

জলবায়ু অভিযোজন পরিকল্পনা নিন

ফসল চক্রের পরিবর্তন কী টের পাচ্ছেন? প্রাণ বৈচিত্র্যের বেশ পরিবর্তন কী দেখতে পাচ্ছেন? শেফালি ফুল কী সময় মতো ফুটছে? শীতের পরিযায়ী পাখি কী একটু আগে পরে আসছে? ষড়ঋতুর দেশে এখন কি শরৎ, হেমন্তকাল ঋতুচক্র থেকে হারিয়ে যাচ্ছে? টের তো পাচ্ছি জলবায়ু পরিবর্তনের কারণে তাপদাহ বাড়ছে। শৈত্যপ্রবাহ বাড়ছে।

০২:৫৯ পিএম, ১৪ জানুয়ারি ২০১৯ সোমবার

সৈয়দ আশরাফকে নিয়ে কিছু স্মৃতি, কিছু কথা

সৈয়দ আশরাফকে নিয়ে কিছু স্মৃতি, কিছু কথা

সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় সৈয়দ আশরাফুল ইসলামের সঙ্গে প্রায়ই দেখা হতো। বিশেষ করে আওয়ামী লীগের তদানীন্তন ভারপ্রাপ্ত সভাপতি জিল্লুর রহমানের বাসায় অনুষ্ঠিত প্রতিটি মিটিংয়ে তিনি আসতেন আর আমিও সেখানে উপস্থিত থাকতাম। সে সময়ের দলীয় সাধারণ সম্পাদক আবদুল জলিল অন্তরীণ থাকায় আশরাফ ভাই তখন দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ছিলেন।

১১:১৫ এএম, ১৩ জানুয়ারি ২০১৯ রোববার

শেখ হাসিনাকে আবার দরকার

শেখ হাসিনাকে আবার দরকার

আওয়ামী লীগ ব্যবসা ও উন্নয়নবান্ধব সরকার। ব্যবসা-বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে সরকার বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দিয়েছে। মানুষের মাথাপিছু আয়, উৎপাদন, প্রবৃদ্ধি বেড়েছে। দেশের শহর থেকে গ্রামগঞ্জ- সবখানে উন্নয়নের ছোঁয়া লেগেছে। বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের অর্থনীতি আজ চাঙা হয়েছে। তলাবিহীন ঝুড়ি হিসেবে বিশ্বের কাছে পরিচিত বাংলাদেশ আজ মধ্য আয়ের দেশে পরিণত হচ্ছে। বাংলাদেশ বিশ্বের কাছে আজ মডেল ইকোনমিক কান্ট্রি।

০৩:১২ পিএম, ৩০ ডিসেম্বর ২০১৮ রোববার

  যশোরের আলো
  যশোরের আলো