মঙ্গলবার   ২৫ জুন ২০২৪   আষাঢ় ১০ ১৪৩১   ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

দ্রুত সুন্দর ত্বক পাওয়ার ঘরোয়া উপায়

যশোরের আলো

প্রকাশিত : ১১:৪৭ এএম, ৩১ আগস্ট ২০২৩ বৃহস্পতিবার

ত্বক সুন্দর রাখার জন্য নিয়মিত যত্ন নেওয়ার বিকল্প নেই। তবে অনেক সময় একটু বাড়তি যত্নে ত্বকে চমক আসে। দেখা গেল পরদিন কোনো দাওয়াত বা অনুষ্ঠানে যেতে হচ্ছে, আপনি চাচ্ছেন ত্বক যেন দেখতে আরেকটু সুন্দর লাগে। এমন অবস্থায় কিছু বাড়তি যত্ন আপনাকে এক রাতেই দিতে পারে সুন্দর ত্বক। চলুন জেনে নেওয়া যাক কিছু ঘরোয়া উপায়-

কোরিয়ান নারীদের মতো সুন্দর ত্বক পেতে চাইলে মুখে ভাতের মাড় লাগাতে পারেন। এছাড়া ফেসপ্যাকে চালের আটা ব্যবহার করতে পারেন বা চালের পানি দিয়ে আপনার মুখ ধুয়ে ফেলতে পারেন। এভাবে ব্যবহার করলেও উপকার পাবেন।

ত্বকের যত্নে উপকারী একটি উপাদান হলো কফি। এটি ত্বককে এক্সফোলিয়েট করতে কাজ করে। রাতের বেলা কফি ও মধু মিশিয়ে মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিট রাখার পর হালকা গরম পানি দিয়ে পরিষ্কার করে নিন। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

সুন্দর ত্বক পাওয়ার জন্য বেসনের সঙ্গে হলুদ মিশিয়ে ব্যবহার করতে পারেন। এর সঙ্গে পানি বা দুধ দিয়ে একটি পেস্ট তৈরি করুন। শুকিয়ে গেলে হালকা হাতে তুলে ফেলুন। এতে ত্বক এক্সফোলিয়েট হবে এবং মৃত চামড়াও দূর হবে। সেইসঙ্গে হলুদ ব্যবহারের কারণে মুখ উজ্জ্বল হয়ে উঠবে।

ত্বক ভালো রাখার জন্য ব্যবহার করতে পারেন কাঁচা দুধ। দুধের সঙ্গে মধু মিশিয়ে নিন। এরপর সেই মিশ্রণ মুখে ম্যাসাজ করুন। ত্বক পরিষ্কার করার জন্যও কাঁচা দুধ ব্যবহার করতে পারেন।

ত্বকের জন্য চমৎকার একটি উপাদান হলো দই। এটি ত্বককে ময়েশ্চারাইজ করার পাশাপাশি কালো দাগ দূর করতেও কার্যকরী ভূমিকা রাখে। দইয়ের সঙ্গে বেসন মিশিয়ে ব্যবহার করলে ত্বক উজ্জ্বল হবে। ত্বকে ব্যবহারের পর ১০ থেকে ১৫ মিনিট রাখুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। 

ত্বকে মধু ব্যবহার করলে তা দ্রুত পরিষ্কার ও কোমল হবে। তাই ত্বকে হালকা করে মধু মুখে লাগিয়ে নিন। কিছুক্ষণ এভাবে রাখার পর ধুয়ে ফেলুন। চাইলে মধু যোগ করতে পারেন অন্যান্য ফেসপ্যাকের সঙ্গেও।