মঙ্গলবার   ২৫ জুন ২০২৪   আষাঢ় ১০ ১৪৩১   ১৮ জ্বিলহজ্জ ১৪৪৫

অসহায় মানুষের সেবা করবে কানেকটিকাট বাংলাদেশ সোসাইটি

দৈনিক যশোর

প্রকাশিত : ০২:০১ পিএম, ১৫ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার

দেশে ও প্রবাসে দুস্থ, অসহায় মানুষের সেবামূলক কাজ করার ঘোষণা দিয়েছেন কানেকটিকাটে নবগঠিত বাংলাদেশ সোসাইটি। গত রোববার সন্ধ্যায় মিডলটাউনে সংগঠনের নিজস্ব কার্যালয়ে অনুষ্ঠিত অভিবাদন সভায় সংগঠনের ভবিষ্যৎ কর্মকাণ্ডের আনুষ্ঠানিক ঘোষণা দেন সোসাইটির কর্মকর্তারা।

দুই মাস আগে নতুন এ সংগঠনের আত্মপ্রকাশ ঘটলেও এক সপ্তাহ ধরে পুরোপুরি কাজ শুরু করেছেন। তবে বাংলাদেশ সোসাইটি কানেকটিকাটের কোনো সংগঠনের প্রতিদ্বন্দ্বী হয়ে কাজ করবে না এমনকি অন্যান্য সামাজিক সংগঠনের মতো শুধু বিনোদন ও সাংস্কৃতিক অনুষ্ঠান নিয়ে ব্যস্ত থাকবে না বলে উল্লেখ করেন কর্মকর্তারা।

নবগঠিত এ সংগঠনের নামকরণ ‘বাংলাদেশ সোসাইটি’ হলেও এটাকে ব্যক্তিগত সামাজিক ক্লাব হিসেবে ৫০১(সি)(৭) রেজিস্ট্রেশন করা হয়েছে।

বাংলাদেশ সোসাইটি অব কানেকটিকাটের বোর্ড অব মেম্বার সভাপতি সৈয়দ শাহাজ ইসলামের সভাপতিত্বে এবং জেনারেল সেক্রেটারি মীর আজমের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত সভায় উপস্থিত দর্শক-শ্রোতাদের উদ্দেশে কর্মকর্তারা বলেন, দেশে ও প্রবাসে দুস্থ, অসহায় মানুষের সেবামূলক কাজ ছাড়াও প্রবাসে ইমিগ্রেশন সংক্রান্ত সমস্যা, ছাত্র-ছাত্রীদের কলেজ বিশ্ববিদ্যালয়ের ভর্তির ব্যাপারে সহয়তা ও নতুন অভিবাসীদের চাকরি পেতে সাহায্য করবে নবগঠিত বাংলাদেশ সোসাইটি।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ সোসাইটি অব কানেকটিকাটের বোর্ড অব মেম্বার চেয়ারম্যান মীর সাব্বির আহমেদ, বোর্ড অব মেম্বার সভাপতি সৈয়দ শাহাজ ইসলাম, জেনারেল সেক্রেটারি মীর আজম, সদস্য হালিম আকবর, আনোয়ার হোসেন, শফি আলম, ডেভিড স্বপন রোজারিও প্রমুখ। এ ছাড়াও উপস্থিত দর্শকদের মধ্যে বক্তব্য দেন কবীর আখন্দ, সাদ চৌধুরী বাবু, মোহাম্মদ হোসেন স্বপন, আনোয়ার হোসেন হিমু, নুরুন্নবী, মোহাম্মদ আহসান হেলাল, হারুন আহমেদ,শামসুজ্জামান দুলাল, সুব্রত বণিক ও ইউসুফ মাহির প্রমুখ।

এদিকে যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের সিটি অব বৃস্টলের বৈচিত্র্য পরিষদ বা ডাইভারসিটি কাউন্সিলের সদস্য মনোনীত হয়েছেন প্রবাসী বাংলাদেশি এম এ আজিজ। তার এ নিয়োগ চূড়ান্ত হবার পর গত মাসে তিনি শপথ গ্রহণ করেন।

বৃস্টল শহরের ইতিহাসে তিনিই প্রথম ও একমাত্র বাংলাদেশি যিনি বৃস্টলের শহর কর্তৃপক্ষের সঙ্গে সম্পৃক্ত হলেন। যা ইতোপূর্বে কোনো এশিয়ানও এই সুযোগ পাননি। তার এ নিয়োগ প্রাপ্তি স্থানীয় বাংলাদেশি কমিউনিটিতে সুফলসহ দেশের সম্মান বয়ে আনবে বলে ধারণা করছেন অনেকেই।

এম এ আজিজ জানান, তিনি দীর্ঘদিন ধরেই কমিউনিটির বিভিন্ন কর্মাকাণ্ডে সম্পৃক্ত ছিলেন। বিশেষ করে সামাজিক ও সাংস্কৃতিক কাজে নিয়োজিত রেখেছেন নিজেকে। মূলধারার রাজনীতিসহ বৃস্টলের শহর কর্তৃপক্ষের সঙ্গে সম্পৃক্ত থেকে প্রবাসীদের সাহায্য করতে পারলেই নিজেকে ধন্য মনে করবেন বলে উল্লেখ করেন আজিজ।

২০০০ সালে ইমিগ্রেশন ভিসায় যুক্তরাষ্ট্রে এসে প্রথমে নিউইয়র্কের ব্রুকলিনে এবং ২০০৪ সাল থেকে কানেকটিকাটের বৃস্টলে বাস করছেন এম এ আজিজ।

চট্টগ্রামের পাঁচলাইশ থানার শুলকবহর মহল্লায় এম এ আজিজের দেশের বাড়ি। বর্তমানে গ্লোবাল এনার্জি এইচ অ্যান্ড এফ পেট্রোলিয়াম কম্পানিতে ম্যানেজার হিসেবে কর্মরত আছেন।