শনিবার   ০২ ডিসেম্বর ২০২৩   অগ্রাহায়ণ ১৭ ১৪৩০   ১৯ জমাদিউল আউয়াল ১৪৪৫

যশোরে ডিপ্লোমা ছাত্র-শিক্ষক-পেশাজীবী পরিষদের সংবাদ সম্মেলন

যশোরের আলো

প্রকাশিত : ১০:৪৯ এএম, ২৬ আগস্ট ২০২২ শুক্রবার

চার বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স তিন বছরে রূপান্তরে সম্প্রতি শিক্ষামন্ত্রী দিপু মনির এক বক্তব্যের প্রতিবাদ হচ্ছে সর্বত্রই। যশোরেও এই উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। 

ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ চার দফা দাবিতে প্রেসক্লাব যশোরে সংবাদ সম্মেলন করেছে।  লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের জেলা কমিটির আহ্বায়ক রুহুল আমিন।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) দুপুরে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি উল্লেখ করেন, সম্প্রতি শিক্ষামন্ত্রী ডাক্তার দিপু মনি বক্তব্য দিয়েছেন চার বছরের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কোর্স তিন বছর করা হবে। যা করলে লাভের চেয়ে ক্ষতিই বেশি হবে। বিশেষ করে বাইরের দেশে এই কোর্সের একটি র‌্যাংকিং আছে। যদি চার বছরের স্থলে তিন বছর হয় তাহলে র‌্যাংকিং কমে যাবে। 

ফলে, তা কমে যাওয়ার সাথে সাথেই ওই ইঞ্জিনিয়ারদের বেতন অর্ধেক হয়ে যাবে। বহির্বিশ্বে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং বিভাগের কত বছর মেয়াদি কোর্স তার উপর ভিত্তি করেই চাকরি ও বেতন হয়। যার ফলে এখন যথেষ্ট সম্মানজনকভাবে এদেশের ইঞ্জিনিয়াররা কাজ করছেন। কিন্তু তিন বছরে নিয়ে আসলে তা সংশ্লিষ্ট ব্যক্তিরা ক্ষতিগ্রস্ত হবে। একইসাথে দেশে বৈদেশিক মুদ্রার হারও কমে যাবে।   

এতে আরও অংশ সংগঠনের কেন্দ্রীয় কমিটির কাউন্সিলর রবিউল করিম, জেলা কমিটির সহসভাপতি শহিদুল হক বাদল, সদস্য সচিব তরিকুল ইসলাম প্রমুখ।