রোববার   ২৮ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৫ ১৪৩১   ১৯ শাওয়াল ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
বান্দরবানে কুকি চিনের দুই সদস্য নিহত ২৯ কারখানা পাচ্ছে গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড বাংলাদেশের ওষুধ রপ্তানি হচ্ছে আমেরিকাসহ ১৫৭ দেশে দেশে আবারও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি ঢাকার তাপমাত্রা দেখে সারা দেশের বিদ্যালয় বন্ধ করা যুক্তিযুক্ত নয়: শিক্ষামন্ত্রী ‘রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানের মৌলিক কাঠামোকে আঘাত করে না’ মে থেকে বাংলাদেশে ফ্লাইট চালু করবে ২ বিদেশি এয়ারলাইন্স
৮৬

আরও ১৩৩৩টি শহর ও ইউনিয়নে ভূমি অফিস হবে

প্রকাশিত: ২৯ মার্চ ২০২৪  

সারাদেশে আরও এক হাজার ৩৩৩টি শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ করা হবে। বৃহস্পতিবার (২৮ মার্চ) ভূমি মন্ত্রণালয়ের এক বিশেষ প্রকল্প পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়।

এতে সভাপতিত্ব করেন ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ। ভূমি ভবনে এই সভা হয়। ভূমি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সভায় জানানো হয়, ভূমি মন্ত্রণালয় ঢাকার সাভারে বাংলাদেশ জরিপ ও সেটেলমেন্ট প্রশিক্ষণ একাডেমি স্থাপনের পরিকল্পনা নিয়েছে। এরই মধ্যে তিন হাজারের বেশি জনবল নিয়োগের প্রক্রিয়া শুরু করেছে ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তর। এই প্রশিক্ষণ একাডেমি স্থাপনের ফলে ভূমি খাতের সেটেলমেন্ট ও জরিপ বিভাগে দক্ষ জনবল তৈরি সম্ভব হবে।

এছাড়া সারাদেশে আরও এক হাজার ৩৩৩টি শহর ও ইউনিয়ন ভূমি অফিস নির্মাণ করা হবে। এরই মধ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) এক হাজার ৫৯২ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি অনুমোদন করেছে। এছাড়া সারাদেশে এক হাজার ৪৩টি শহর ও ইউনিয়ন ভূমি অফিসের নির্মাণ কাজ শেষ হয়েছে বলে জানানো হয় সভায়।

ভূমিমন্ত্রী বলেন, বিডিএস (বাংলাদেশ ডিজিটাল সার্ভে) বাংলাদেশের ভূমি ব্যবস্থাপনায় বৈপ্লবিক পরিবর্তন আনবে। বিডিএস বাস্তবায়িত হলে ম্যাপসহ মালিকানা ভিত্তিক খতিয়ান চালু করা সম্ভব হবে এবং খতিয়ানে দাগ শেয়ার করতে হবে না।

তিনি বলেন, ম্যাপ সংযুক্ত মালিকানাভিত্তিক খতিয়ান প্রণয়ন করা সম্ভব হলে ভূমি নিয়ে মামলা-মোকাদ্দমা ও সীমানা বিরোধ অনেকাংশে কমে যাবে।

সভায় জানানো হয় যে, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, রাজশাহী সিটি করপোরেশন, মানিকগঞ্জ পৌরসভা এবং ধামরাই ও কুষ্টিয়া সদর উপজেলায় ইডিএলএমএস প্রকল্পের (এস্টাব্লিশমেন্ট অব ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম প্রকল্প) মাধ্যমে বাংলাদেশ ডিজিটাল সার্ভে কার্যক্রম চলমান রয়েছে। খুব শিগগির আরেকটি প্রকল্পের পর্যালোচনা শেষ হলে দেশের আরও পটুয়াখালী, বরগুনা, পাবনা, সিরাজগঞ্জ ও গোপালগঞ্জ জেলার ৩২টি উপজেলাতেও বাংলাদেশ ডিজিটাল সার্ভে শুরু হবে। পর্যায়ক্রমে দুটি প্রকল্পের মাধ্যমে সারা বাংলাদেশে ডিজিটাল সার্ভে পরিচালনা করা হবে।

বিশেষ পর্যালোচনা সভায় আরও ছিলেন ভূমি সচিব মো. খলিলুর রহমান, ভূমি মন্ত্রণায়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) জিয়াউদ্দীন আহমেদ, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদসহ ভূমি মন্ত্রণালয়ের সব প্রকল্পের প্রকল্প পরিচালক ও সংশ্লিষ্ট কর্মকর্তারা।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর