মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪   বৈশাখ ১৬ ১৪৩১   ২০ শাওয়াল ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী খুশি মতো ওষুধের দাম বাড়ানো বন্ধে হাইকোর্টের নির্দেশ চলতি মাসের ২৬ দিনে এলো ১৬৮ কোটি ডলার রুমায় সেনা অভিযানে দুই কেএনএ সন্ত্রাসী নিহত তাপদাহে দেশে লবণ উৎপাদনে রেকর্ড কোরবানির জন্য এক কোটি ৩০ লাখ গবাদিপশুর জোগান রয়েছে দেশে আবারও ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি
৩৩

চাল আমদানির অনুমতি পেল আরও ৫০ প্রতিষ্ঠান

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২৪  

দেশের চালের বাজারে কৃত্রিম সংকট তৈরি করে দাম বাড়ানোর পাঁয়তারা করছে চালকল মালিক ও মজুতদাররা। তাই এ পরিস্থিতিতে মূল্য নিয়ন্ত্রণের পদক্ষেপ হিসেবে বেসরকারি পর্যায়ে আরও ৫০টি প্রতিষ্ঠানকে প্রায় এক লাখ ২৪ হাজার মেট্রিক টন সিদ্ধ ও আতপ চাল আমদানির অনুমতি দিয়েছে খাদ্য মন্ত্রণালয়। মঙ্গলবার (১৬ এপ্রিল) এক বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। চালে সর্বোচ্চ ৫ শতাংশ ভাঙা দানা থাকতে পারবে বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারিভাবে আরও ৫০ জন আমদানিকারককে ৯১ হাজার মেট্রিক টন সিদ্ধ চাল ও ৩৩ হাজার মেট্রিক টন আতপ চাল আমদানির অনুমতি দেয়া হয়েছে। দ্রুত চালের বাজারের সংকট কাটিয়ে উঠতে আমদানি করা এ চাল ১৫ মে এর মধ্যে বাজারজাত করতে হবে। আমদানি করা চালের পরিমাণ, গুদামজাত ও বাজারজাত করার তথ্য সংশ্লিষ্ট জেলা খাদ্য নিয়ন্ত্রককে জানাতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বরাদ্দের অতিরিক্ত আইপি (ইমপোর্ট পারমিট) জারি করতে পারবে প্রতিষ্ঠানগুলো। আমদানি করা চাল স্বত্বাধিকারী প্রতিষ্ঠানের নামে পুনঃপ্যাকেটজাত করতেও নিষেধ করেছে মন্ত্রণালয়। বাইরে থেকে যে বস্তায় চাল আসবে, তাতে করেই বিক্রি করতে হবে।

প্রসঙ্গত, গত ২১ মার্চ বেসরকারিভাবে ৮৩ হাজার মেট্রিক টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য ৩০টি প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছিল সরকার।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর