বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৩ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
৪৬৮

ঝিকরগাছায় বজ্রপাত ঠেকাতে তালগাছের চারা রোপণ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৯ আগস্ট ২০২১  

বজ্রপাতের মতো প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে ঝিকরগাছায় তালগাছের চারা রোপণের উদ্যোগ নিয়েছে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর। ইতোমধ্যেই ৫০০ তালগাছের চারা রোপণ করা হয়েছে।  

তালগাছ একটি পরিবেশ বান্ধব উদ্ভিদ। যে কোনো প্রাকৃতিক দুর্যোগ বিশেষ করে বজ্রপাত, ঝড়, সাইক্লোন, জলোচ্ছ্বাস, খরা ও বন্যা মোকাবেলায় তালগাছ অপ্রতিদ্বন্দ্বী। 

তাছাড়া, তালগাছের কোনো অংশই ফেলনা নয়। তাই প্রাকৃতিক দুর্যোগ প্রতিরোধে তালের চারা রোপণের তাগিদ দিয়েছে বাংলাদেশ সুপারক্রপ গবেষণা ইনস্টিটিউট (বিএসআরআই)।

মঙ্গলবার বিকেলে যশোর-২ আসনের সংসদ সদস্য মেজর জেনারেল (অব.) ডা. নাসির উদ্দীন প্রধান অতিথি হিসেবে উপজেলার বাঁকড়া-দিগদানা সড়কে একটি তালের চারা রোপণ করে এর উদ্বোধন করেন। 

যশোর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ বাদল চন্দ্র বিশ্বাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন, বাঁকড়া ইউনিয়ন চেয়ারম্যান নিছার আলী, প্রভাষক মাহবুবর রহমান প্রমুখ।

উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন পলাশ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে ৫০০ তালের চারা রোপণ করা হবে। প্রাকৃতিক দুর্যোগ বিশেষ করে বজ্রপাত মোকাবেলায় তালগাছ অপ্রতিদ্বন্দ্বী। তালের চারা রোপণের এখন উপযুক্ত সময়। তাই উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর ও বাংলাদেশ সুপারক্রপ গবেষণা ইনস্টিটিউট (বিএসআরআই) তালের চারা বিতরণও রোপণ করছে।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর