শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১   ১৬ শাওয়াল ১৪৪৫

  যশোরের আলো
২২২

টিকটকাররা করোনাভাইরাস নিয়ে ভুয়া তথ্য ছড়াচ্ছে

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:

প্রকাশিত: ১৮ জুলাই ২০২০  

বিভিন্ন গান, বিখ্যাত সিনেমার সংলাপসহ নানা রকম মজাদার অডিওর সঙ্গে ঠোঁট মিলিয়ে ছোট ভিডিও তৈরি করে আপলোড করা যায় টিকটক অ্যাপে। করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার পর টিকটকাররা বিষয়টি নিয়েও ভিডিও বানাচ্ছেন। টিকটক বলেছে, এসব ভিডিও ভুল তথ্য ছড়িয়ে অন্যদের স্বাস্থ্য ঝুঁকির মধ্যে ফেলার কাজ করছে।

করোনাভাইরাস সম্পর্কিত অন্তত ২৯ হাজার ভিডিও এরইমধ্যে ডিলিট করেছে টিকটক। প্রতিষ্ঠানটি জানিয়েছে, তারা এসব ভিডিওর বিরুদ্ধে চলতি বছরে ইউরোপে আইন ও নীতিমালা ভঙ্গের গুরুত্বর অভিযোগ পেয়েছিল।

‌টিকটক জানায়, সরিয়ে ফেলা ভিডিও বেশিরভাগই খুব নিম্নমানের ছিল। এমনকি এখানে অন্তত তিন হাজার যা মেডিকেল বিশেষজ্ঞ দিয়েছে বলে দাবি করা হয়েছিল। কিন্তু আদৌ তা ছিল না।

করোনাভাইরাস সম্পর্কিত ভুল তথ্য ছড়ানো এমন আরো কত ভিডিও রয়েছে তার সঠিক হিসাব বের করা ক‌ঠিন বলে মনে করছে টিকটক। তবে যেসব ভিডিওতে করোনাভাইরাস সম্পর্কিত ব্যানার, হ্যাশট্যাগসহ নানা ধরনের কথা বা শব্দ ব্যবহার করা হচ্ছে সেসব ভিডিও দেখছে এবং সরাচ্ছে টিকটক।

৯ জুলাই প্রকাশিত এক ট্রান্সপারেন্সি রিপোর্ট অনুযায়ী প্লাটফর্মটি থেকে জুলাই ২০১৯ থেকে সে বছরের ডিসেম্বর পর্যন্ত ৪৯ মিলিয়ন ভিডিও সরিয়েছে। এর মধ্যে শুধু ইউরোপে চলতি বছরে সাত মিলিয়ন ভিডিও সরিয়েছে। যার মধ্যে সাত লাখ ভিডিওর ক্রিয়েটর যুক্তরাজ্যের।

  যশোরের আলো
  যশোরের আলো