বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
১৪৯

ডাব চিংড়ি রান্না

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২  

চিংড়ি মাছ দিয়ে বিভিন্ন রকম খাবার তৈরি করা যায়। চিংড়ি মাছ দিয়ে তৈরি সব খাবারই হয় বেশ মুখোরোচক। তেমনই এক জিভে জল আনা খাবার হলো ডাব চিংড়ি।

অনেকেই হয়তো এর আগে ডাব চিংড়ি খেয়েছেন। আর যারা খাননি তার চাইলে আজই তৈরি করে খেতে পারেন। এই পদ খেতে যেমন সুস্বাদু। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ডাব চিংড়ি রান্নার রেসিপিটি-  

উপকরণ: চিংড়ি মাছ ৫০০ গ্রাম, তেল পরিমাণ মতো, পাঁচফোড়ন সামান্য, রসুন বাটা এক চা চামচ, পেঁয়াজ বাটা দুই চা চামচ, পোস্তদানা বাটা দুই চা চামচ, সরিষা বাটা এক চা চামচ, ডাবের শাঁস তিন টেবিল চামচ, ডাবের পানি পরিমাণ মতো, টমেটো কিউব দুই টেবিল চামচ, ধনিয়া পাতা কুচি তিন টেবিল চামচ, লেবুর রস এক চা চামচ, কাঁচা মরিচ চার থেকে পাঁচটি। 

প্রণালী: প্রথমে ফ্রাইপ্যানে পাঁচফোড়ন, রসুন বাটা, পেঁয়াজ কুচি ও পোস্তদানা বাটা দিয়ে হালকা করে ভেজে নামিয়ে নিন। এবার বাটিতে ভাজা পাঁচফোড়নের সঙ্গে সরিষা বাটা, ডাবের শাঁস, ডাবের পানি, টমেটো কিউব, ধনিয়া পাতা কুচি, লেবুর রস, কাঁচা মরিচ ও চিংড়ি মাছ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। এবার ডাবের মধ্যে দিয়ে সিল করে চুলায় গরম বালিতে রেখে রান্না করুন। রান্না হয়ে গেলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার ডাব চিংড়ি।

  যশোরের আলো
  যশোরের আলো