শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ১২ ১৪৩১   ১৬ শাওয়াল ১৪৪৫

  যশোরের আলো
২৭৩

নওয়াপাড়া রেলওয়ে অঞ্চলের অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু

জেলা প্রতিনিধি

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২০  

যশোরের অভয়নগর উপজেলার নওয়াপাড়া রেলওয়ে অঞ্চলের অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান চলছে। সোমবার সকাল থেকে দিনব্যাপী নওয়াপাড়ায় এ উচ্ছেদ অভিযান পরিচালিত হয়।

বাংলাদেশ রেলওয়ের পাকশীর বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা ও রেলওয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট নুরুজ্জামানের নেতৃত্বে এ উচ্ছেদ অভিযানে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

যশোরের শিল্প-বাণিজ্য ও বন্দর নগর নওয়াপাড়ার বুক চিরে চলে গেছে যশোর-খুলনা রেলওয়ে লাইন। ব্যবসা-বাণিজ্যে নওয়াপাড়ার সমৃদ্ধির পেছনে সর্বাধিক গুরুত্ব বহন করে যে বিষয়টি সেটি হলো যোগাযোগ ব্যবস্থা। নওয়াপাড়া শহরের গা ঘেঁসে বয়ে গেছে ভৈরব নদ, মাঝে যশোর-খুলনা মহাসড়ক। যশোর-খুলনা রেলওয়ে লাইন ঢাকা ও ভারত-বাংলাদেশের সীমান্তবর্তী দেশের বৃহৎ স্থল বন্দর বেনাপোল বন্দরের সঙ্গে সংযোগ স্থাপন করে ভারতের সঙ্গে মিলন ঘটিয়েছে। ফলে ব্যবসা সমৃদ্ধ এ অঞ্চলে রেলওয়ের ভূমিকা সর্বাধিক।

আর এ রেলওয়ে অঞ্চল থেকে সরকার প্রতি বছর কোটি কোটি টাকার রাজস্ব আদায় করে থাকে। বর্তমানে সারাদেশের সঙ্গে নওয়াপাড়া রেলওয়ে অঞ্চলের উন্নয়নে মহা-পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। মহা-পরিকল্পনার অংশ হিসেবে ডাবল রেল লাইন স্থাপন, ভারত থেকে সরাসরি পায়রা বন্দরের সঙ্গে সংযোগ স্থাপন, ফরিদপুর হয়ে নড়াইলের মাঝ দিয়ে নির্মিতব্য রেললাইনের সঙ্গে সংযোগ স্থাপন, পর্যায়ক্রমে বুলেট ট্রেন সংযোগ ও নওয়াপাড়ার বৃহৎ ব্যবসা বাণিজ্যকে আরও সমৃদ্ধ করতে আমদানিকৃত পণ্য রাখার জন্য ডক ইয়ার্ড নির্মাণেরও পরিকল্পনা রয়েছে সরকারের।

আর এ মহা-পরিকল্পনা বাস্তবায়নে প্রয়োজন রেলওয়ের জায়গা দখলমুক্ত করা। দেশব্যাপী রেলওয়ের জায়গা থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদের মাধ্যমে রেলওয়ের বিশাল জায়গা উন্মুক্ত করার মাধ্যমে সরকারের রেভিনিউ আদায়ের পরিমাণ বৃদ্ধির পাশাপাশি উন্নয়নের মহাযজ্ঞ বাস্তবায়নের অংশ হিসেবে নওয়াপাড়ায় রেলওয়ে লাইনের পাশ দিয়ে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু হয়েছে বলে জানিয়েছেন রেলওয়ে কর্তৃপক্ষ। 

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর