বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
১৫১

পাঁচ মিনিটেই ক্যান্সার ধ্বংস করবে অদ্ভুত এই ফল!

স্বাস্থ্য ডেস্ক:

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  

ক্যান্সার একটি ঘাতক ব্যাধি। একবার ক্যান্সারে আক্রান্ত হলে এর থেকে রেহাই পাওয়া সম্ভব নয়। এমনটাই জেনে আসছেন সবাই। তবে এই চিন্তার অবসান ঘটাতে বিজ্ঞানীরা খুজে পেল একটি নতুন পথ।

অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা এমনই এক অদ্ভুত ফলের সন্ধান পেয়েছেন, যা ক্যান্সার বিরোধী। তারা দাবি করছেন যে, এই ফলে ঘাড় ও মাথার টিউমার ধ্বংস করার এক আশ্চর্য ক্ষমতা রয়েছে।

এই ফলটি দেখে রীতিমত বিস্মিত বিজ্ঞানীরা। অস্ট্রেলিয়াতে এই ফল পাওয়া গেছে। আট বছর ধরে গবেষণা চালানোর পর ব্রিসবেনের একটি ইন্সটিটিউট এই ফলটি আবিষ্কার করেছে।

এখনো পর্যন্ত ওই ফল থেকে তৈরি ওষুধ ৩০০ প্রাণীর ওপর প্রয়োগ করা হয়েছে। ৭৫ শতাংশ ক্ষেত্রে টিউমার ধ্বংস হয়ে যাচ্ছে এবং তা আর ফিরে আসছে না।

গবেষকদের মতে, এ ফল থেকে ওষুধ তৈরি করা কঠিন ও সময়সাপেক্ষ। এই ওষুধের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তবে বিজ্ঞানীদের যা আরো বেশি চমক দিয়েছে, তা হলো মাত্র পাঁচ মিনিটের মধ্যে এই ওষুধ কাজ করা শুরু করে দেয়। তাদের দাবি, এই ওষুধে কয়েক দিনের মধ্যে উধাও হয়ে যায় টিউমার।

  যশোরের আলো
  যশোরের আলো