বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
১০২

বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা ১১ লাখ ২ হাজার ছাড়াল

স্বাস্থ্য ডেস্ক:

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২০  

করোনাভাইরাসের আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখছে আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারস। সংস্থাটির তথ্যানুযায়ী, আজ শুক্রবার সকাল সাড়ে ৯টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৯১ লাখ ৭৫ হাজার ৪৬২ জন এবং মারা গেছেন ১১ লাখ ২ হাজার ৯৪১ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৯৩ লাখ ৭৮ হাজার ৭৩৯ জন।

তবে যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী করোনায় মৃত্যুর সংখ্যা কিছুটা কম দেখিয়েছে। বিশ্ববিদ্যালয়টি বলছে– শুক্রবার সকাল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ৩২ জন। করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে বিশ্বজুড়ে সুস্থ হয়ে উঠেছেন ২ কোটি ৬৮ লাখ ৯ হাজার ৪৭৪ জন। এদের মধ্যে প্রায় অর্ধেক মারা গেছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল ও ভারতে।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় সবচেয়ে এগিয়ে যুক্তরাষ্ট্র। বুধবার সকাল পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৭৯ লাখ ৭৭ হাজার ৯৭ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ১৭ হাজার ৭৫৪ জনের।

যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যুর দিক থেকে দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৫১ লাখ ৬৯ হাজার ৩৮৬ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ৫২ হাজার ৪৬০ জনের।

আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে থাকা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৭৩ লাখ ৭ হাজার ৯৭ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ১১ হাজার ২৬৬ জনের।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ২১৩ দেশ ও অঞ্চলে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

  যশোরের আলো
  যশোরের আলো