বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৩ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

  যশোরের আলো
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
১২২

ভূমিকম্পের পূর্বাভাস জানাবে শাওমি

প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০২১  

নতুন নতুন প্রযুক্তির স্বাদ দিতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে চীনা প্রতিষ্ঠান শাওমি। ভূমিকম্প হলে যেন সহজেই টের পাওয়া যায় শাওমির স্মার্টফোনে ভবিষ্যতে এমন ফিচার নিয়ে আসবে তারা। সেই সঙ্গে ফোনের মালিককে সতর্ক করার ব্যাপারটিও থাকবে।

সম্প্রতি চীনা প্রতিষ্ঠান শাওমি তাদের একটি পেটেন্ট প্রকাশ করেছে যেখানে বলা হয়েছে  ‘মোবাইল ডিভাইসে’ ভূকম্পন শনাক্তের পদ্ধতি ও যন্ত্রাংশ নিয়ে কাজ করবে তারা।

শাওমি এমন একটি ডিভাইস নিয়ে কাজ করবে যেটি ভূমিকম্প সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে তথ্য প্রক্রিয়াজাতকরণ কেন্দ্রে পাঠাতে পারবে। একই সঙ্গে ভূমিকম্প শনাক্তের পাশাপাশি পূর্বাভাস দিতেও পারবে ডিভাইসটি।

পেটেন্টে বলা হয়েছে, গণহারে ভার্চুয়াল সিসমিক সেন্সর ব্যবহারের অনুমোদনের জন্য আবেদন করবে প্রতিষ্ঠানটি। প্রয়োগের দিক থেকে মোবাইল ডিভাইস ব্যবহার করে ভূমিকম্পের পূর্বাভাসের প্রযুক্তি এটি।

তবে এই প্রযুক্তিটি শাওমি তাদের স্মার্টফোনেও যুক্ত করবে বলে জানিয়েছে গিজমোচায়না। এজন্য অত্যন্ত সংবেদনশীল সেন্সর যুক্ত করতে হবে মোবাইলে, যা খুব সহজ কাজ নয়।

এর আগে ফোল্ডেবল স্মার্টফোনের পর্দা বারবার ভাঁজ করা কিংবা খোলার কারণে সমস্যা সৃষ্টি হয়। এ সমস্যা সমাধানে একটি প্রযুক্তির পেটেন্টের জন্য আবেদন করেছিল শাওমি। সে প্রযুক্তিটি পেটেন্ট করেছিল চায়না ন্যাশনাল ইন্টেলেকচুয়াল প্রপার্টি অ্যাডমিনিস্ট্রেশনে।

  যশোরের আলো
  যশোরের আলো