শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

  যশোরের আলো
২৬৫

`মানবতার পক্ষেই আমি` যুবরাজ সিং

স্পোর্টস ডেস্ক:

প্রকাশিত: ২ এপ্রিল ২০২০  

শহীদ আফ্রিদির ফাউন্ডেশনের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছিলেন যুবরাজ সিং। এরপর শিকার হয়েছেন তীব্র সমালোচনার। টুইটারে সেই সমালোচনার জবাব দিয়েছেন তিনি।

যুবরাজ সিং কিছুতেই ভেবে পাচ্ছেন না তাঁকে কেন এত সমালোচনার মুখে পড়তে হচ্ছে। করোনার এই সময় পাকিস্তানে শহীদ আফ্রিদি তাঁর নিজের সংস্থার মাধ্যমে দরিদ্র শ্রেণির মানুষের পাশে দাঁড়িয়েছেন। তিনি ক্ষুধার্তদের খাবার সরবরাহ করছেন, মানুষকে সচেতন করছেন। ব্যাপারটি ভালো লেগেছিল বলেই যুবরাজ তাঁর পাশে সবাইকে দাঁড়াতে বলে টুইট করেছিলেন। কিন্তু এ নিয়ে সমালোচনার ঝড় বয়ে যায় ভারতে। ব্যাপারটা মোটেও ভালো লাগেনি ২০১১ সালে ভারতের বিশ্বকাপজয়ী দলের অন্যতম গুরুত্বপূর্ণ এই তারকার।

টুইটারে নিজের অবস্থান পরিষ্কার করেছেন তিনি, ‘আমি সত্যিই বুঝতে পারছি না কীভাবে অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানানোর এক বার্তাকে এভাবে ফুলিয়ে ফাঁপিয়ে অন্যদিকে নিয়ে যাওয়া হলো। এই বার্তার মাধ্যমে আমি যা বোঝাতে চেয়েছি, তা হলো আমরা সবাই যেন নিজ নিজ দেশের মানুষকে স্বাস্থ্যসেবা দিয়ে সাহায্য করি। কোনো ব্যক্তি বা গোষ্ঠীর অনুভূতিকে আঘাত করা আমার উদ্দেশ্য ছিল না। আমি একজন ভারতীয় এবং সব সময় তাই থাকব। একই সঙ্গে আমি সব সময় মানবতার পক্ষেই থাকব। জয় হিন্দ!’

যুবরাজের সমালোচনাকারীদের মূল অভিযোগ ছিল, তিনি ভারতের প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে কোনো টাকা না দিয়ে কেন পাকিস্তানের এক ক্রিকেটারের পাশে দাঁড়ানোর কথা বলছেন। এখানে ভারত-পাকিস্তানের চিরন্তন দ্বন্দ্বের ব্যাপারটিই সামনে চলে এসেছে। কেবল যুবরাজ নন, আফ্রিদি ফাউন্ডেশনের কার্যক্রমের প্রশংসা করে একটা ভিডিও বার্তা দিয়েছিলেন সাবেক অফ স্পিনার হরভজন সিংও। তিনিও সবাইকে আফ্রিদির পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছিলেন। সমালোচকেরা ছেড়ে কথা বলেনি হরভজনকেও।

কেবল পাকিস্তানি এক ক্রিকেটারের পাশে দাঁড়াতে বলায় অনেক ‘ভক্ত’ তাঁদের এতদিনের ‘ভালোবাসা’ প্রত্যাহার করে নেওয়ার কথাও বলেছেন। অনেকে বলেছেন, নিজের দেশের মানুষের পাশে না দাঁড়িয়ে পাকিস্তানের এক ক্রিকেটারের উদ্যোগের পাশে দাঁড়ানোটা কোন ধরনের মানবতা!

২০১১ বিশ্বকাপের পরপরই ফুসফুসের ক্যানসার ধরা পড়েছিল যুবরাজের। মরণব্যাধির সঙ্গে লড়ে তিনি এখন পুরোপুরি সুস্থ। ক্যানসারের বিরুদ্ধে যুদ্ধে জিতে যুবরাজ ভারতীয় ক্রিকেট দলের জার্সিও গায়ে চাপিয়েছেন। নিয়মিত খেলে গেছেন আইপিএল ও ভারতের ঘরোয়া ক্রিকেটে। এবার করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে আফ্রিদির মতো শামিল তিনিও। তাঁর সমালোচকেরা হয়তো অনেকেই জানেন না ‘ইউ উই ক্যান’ নামে তাঁর নিজস্ব সংস্থার মাধ্যমে অনেক আগেই দরিদ্র শ্রেণির মানুষের পাশে তিনি দাঁড়িয়েছেন। কাজ করে যাচ্ছেন তাদের খাদ্য সরবরাহ ও সচেতনতা তৈরিতে।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর