শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

  যশোরের আলো
১৮২

মুখ দিয়ে লিখেই জিপিএ-৫ পেল মণিরামপুরের লিতুন!

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ২ জানুয়ারি ২০২০  

প্রবল ইচ্ছাশক্তি এবং মেধা দিয়ে পরিবারের দুঃখ-কষ্টকে জয় করেছে দুই হাত-পা ছাড়াই জন্ম নেওয়া লিতুন জিরা। মুখে ভর দিয়ে লিখেই জিপিএ ৫ অর্জন করেছে।

লিতুন জিরা যশোরের মনিরামপুর উপজেলার শেখপাড়ার খানপুর গ্রামের হাবিবুর রহমানের মেয়ে। সে খানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে এবার প্রাথমিক সমাপনী পরীক্ষায় অংশ নেয়। 

লিতুনের শারীরিক অক্ষমতা নিয়ে উদ্বেগের কথা উল্লেখ করে তার বাবা জানান, জন্মের পর মেয়ের ভবিষ্যত নিয়ে দুশ্চিন্তায় থাকতাম। কিন্তু তার মেধা, কঠোর পরিশ্রম আর সাফল্য নতুন আশার সঞ্চার করেছে।

পিইসি পরীক্ষা চলাকালে জেলা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কর্মকর্তা মুনা আফরিন লিতুন জিরাকে একটি হুইল চেয়ার উপহার দিয়েছিলেন। 

লিতুনের মা জাহানারা বেগম জানান, আর দশজন শিশুর মতো স্বাভাবিকভাবেই খাওয়া-দাওয়া, গোসল সব কিছুই করতে পারে লিতুন। মুখ দিয়েই লেখে সে।

খানপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সাজেদা খাতুন জানান, লিতুন জিরা অত্যন্ত মেধাবী ছাত্রী। প্রাথমিক সমাপনী পরীক্ষায় ৬০০ নম্বরের মধ্যে সে ৫৭১ নম্বর পেয়েছে। শুধু লেখাপড়ায় নয়, সে ভালো কবিতা আবৃত্তি করে। গান গাইতে এবং ভালো ছবিও আঁকতে পারে।’

প্রবল ইচ্ছাশক্তি আর মেধা দিয়েই দুই হাত-পা ছাড়া জন্মগ্রহণ করা লিতুন জিরা পরীক্ষায় সাফল্য অর্জন করেছে বলেও জানান তিনি।

লিতুনের ইচ্ছা, পরনির্ভরশীল না হয়ে লেখাপড়া শিখে পরিবার, দেশ ও জাতির কল্যাণে নিজেকে আত্মনিয়োগ করা। বুধবার লিতুন জিরা গোপালপুর স্কুল অ্যান্ড কলেজে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হয়েছে।

  যশোরের আলো
  যশোরের আলো
এই বিভাগের আরো খবর